Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

ইউরোপ যুক্তরাষ্ট্রের ওপর অতিরিক্ত নির্ভরশীল: সানা মারিন

০৩ ডিসেম্বর, ২০২২ ৩:৫৯ অপরাহ্ণ
ইউরোপ যুক্তরাষ্ট্রের ওপর অতিরিক্ত নির্ভরশীল: সানা মারিন
আন্তর্জাতিক ডেস্ক :

ইউক্রেনে রাশিয়ার হামলা ইউরোপের জন্য নিরাপত্তা শঙ্কা তৈরি করেছে। এ কারণে ইউরোপ যুক্তরাষ্ট্রের ওপর অতিরিক্ত নির্ভরশীল হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন। শুক্রবার অস্ট্রেলিয়ার সিডনিতে একটি থিঙ্ক ট্যাঙ্ক বৈঠকে তিনি এ মন্তব্য করেন। খবর রয়টার্স।

সানা মারিন বলেন, ইউক্রেন যুদ্ধ ইউরোপকে যুক্তরাষ্ট্রের ওপর অতিরিক্ত নির্ভরশীল করে তুলেছে।

‘আমি একেবারেই সত্যি কথাটা বলছি, ইউরোপ বর্তমানে যথেষ্ট শক্তিশালী নয়। যুক্তরাষ্ট্রকে ছাড়া চলতে আমাদের বহু সমস্যায় পড়তে হবে’—যোগ করেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী।

যুক্তরাষ্ট্রের বহু রাজনীতিকের সঙ্গে কথা হয়েছে জানিয়ে সানা মারিন বলেন, তারা আমাকে বলেছেন যে, ইউরোপকে আরও শক্তিশালী হওয়া দরকার।

‘যুক্তরাষ্ট্র আমাদেরকে বহু অস্ত্র দিয়েছে, অর্থ সহায়তা দিয়েছে, মানবিক সহায়তা দিয়েছে। অথচ ইউরোপ এখনও শক্তিশালী হতে পারেনি’।

সানা মারিন বলেন, ইউরোপের নিরাপত্তা, ইউরোপের প্রতিরক্ষা ব্যবস্থার জন্য আমাদের প্রয়োজনীয় সক্ষমতা অর্জন করতে হবে।

এর আগে হেলসিংকিতে এক বক্তৃতায় ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, প্রযুক্তির জন্য ইউরোপ চীনের ওপর অতিনির্ভর হয়ে পড়েছে। গোয়েন্দা ও কম্পিউটার শিল্পে আরও বিনিয়োগ করতে হবে আমাদের।

শেয়ার