Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

মাল্টি মিশন যুদ্ধজাহাজ তৈরি করছে সৌদি আরব

০৩ ডিসেম্বর, ২০২২ ৪:৫৫ অপরাহ্ণ
মাল্টি মিশন যুদ্ধজাহাজ তৈরি করছে সৌদি আরব
আন্তর্জাতিক ডেস্ক :

সমুদ্রসীমার প্রতিরক্ষায় এবার মাল্টি মিশন যুদ্ধজাহাজ তৈরি করবে সৌদি আরব। স্পেনের রাষ্ট্রীয় মালিকানাধীন একটি কোম্পানির সঙ্গে চুক্তিও স্বাক্ষর করেছে রিয়াদ। সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, নিজেদের নৌ বাহিনীর জন্য স্পেনের সঙ্গে সৌদি আরব অত্যাধুনিক যুদ্ধজাহাজ নির্মাণ করতে যাচ্ছে বলে বৃহস্পতিবার সকালে জানিয়েছে এসপিএ।

এ লক্ষ্যে সৌদি আরবের প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার (৩০ নভেম্বর) স্পেনের রাষ্ট্রীয় মালিকানাধীন নাভান্তিয়া কোম্পানির সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।

মাল্টি মিশন যুদ্ধজাহাজ বলতে মূলত প্রাণঘাতী ও অত্যন্ত কৌশলী রণতরীকে বোঝানো হয়ে থাকে। এই ধরনের যুদ্ধজাহাজ সমুদ্রতীরবর্তী ভূখণ্ড এবং উন্মুক্ত মহাসাগরে অপারেশন চালাতে সক্ষম।

সৌদি প্রেস এজেন্সিরর প্রতিবেদনে বলা হয়েছে, ‘এই অঞ্চলে সামুদ্রিক নিরাপত্তা বাড়ানো এবং সৌদি আরবের গুরুত্বপূর্ণ ও কৌশলগত স্বার্থ রক্ষা করার জন্য সৌদির রাজকীয় নৌবাহিনীর প্রস্তুতির মাত্রা বাড়ানোই স্পেনের রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানির সঙ্গে সমঝোতা স্মারকের লক্ষ্য।’

চুক্তি অনুসারে, ‘সৌদি আরবের উদ্দেশ্য এবং ভিশন-২০৩০ এর সাথে সামঞ্জস্য রেখে নৌ জাহাজ নির্মাণ, যুদ্ধ ব্যবস্থার বিভিন্ন উপাদানের একীকরণ এবং জাহাজ রক্ষণাবেক্ষণের শতভাগ পর্যন্ত স্থানীয়করণ করবে’ স্প্যানিশ এই কোম্পানি।

প্রতিরক্ষা মন্ত্রী যুবরাজ খালেদ টুইটারে বলেছেন, এই চুক্তি সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সক্ষমতা জোরদার করার জন্য ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ভিশনের মধ্যেই ছিল।

তিনি বলেন, ‘এই সমঝোতা স্মারক আমাদের সামরিক শিল্পকে স্থানীয়করণ এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ক্ষমতায়ন ও শক্তিশালী করার জন্য আমাদের প্রধানমন্ত্রী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভিশনেরই অংশ। এটি আমাদের দেশ এবং অঞ্চলের নিরাপত্তার সহায়ক হবে।’

শেয়ার