Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

সরকারি বন্ড লেনদেনের বিষয়ে সিএসইর কর্মশালা

০৬ ডিসেম্বর, ২০২২ ৪:৪৪ অপরাহ্ণ
সরকারি বন্ড লেনদেনের বিষয়ে সিএসইর কর্মশালা
নিজস্ব প্রতিবেদক :

পুঁজিবাজারে সরকারি বন্ডের লেনদেনের লক্ষ্যে বিভিন্ন কোম্পানির স্টেকহোল্ডারদের অংশগ্রহণে চট্টগ্রাম স্টক একচেঞ্জের (সিএসই) সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি ঢাকা স্টক একচেঞ্জের মাল্টিপারপাস হলে ভার্চুয়্যাল জুম প্লাটফর্মে এ কর্মশালা আয়োজিত হয়। এতে বিভিন্ন ব্রোকারেজ হাউস, ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান ও সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

এম সাদেক আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে গোলাম ফারুক বলেন, “বাংলাদেশে বন্ড মার্কেট খুবই ছোট , বাংলাদেশের জিডিপিতে এর অবদান নামমাত্র। কোম্পানিগুলোর মূলধন সংগ্রহে ব্যাংক ঋণের উপর বেশী নির্ভর করায় এই বাজার গভীরতা পায়নি। বন্ডের কম সরবরাহ বন্ড বাজার বিকাশের জন্য অনুকূল নয়। একটি কার্যকরী বন্ড বাজার থাকলে, সরকার মেঘা অবকাঠামো প্রকল্প বাস্তবায়নের জন্য সহজেই এই বাজার থেকে নিয়মিত তহবিল সংগ্রহ করতে পারে। বন্ডগুলি ইক্যুইটির জন্য দীর্ঘমেয়াদী এবং স্বল্পমেয়াদী অর্থায়নের বিকল্প হিসেবে কাজ করে। বন্ডগুলি যদি পুঁজিবাজারে ট্রেডিং হয়, বন্ড মার্কেটের আকারও বৃদ্ধি পাবে, সাথে সাথে পুঁজিবাজারে পণ্যের বৈচিত্র্যতাও আসবে। আর সেক্ষেত্রে পুঁজিবাজার জিডিপি বৃদ্ধির পাশাপাশি লক্ষমাত্রা অর্জনে সহযোগী খাত হিসেবে উন্মোচিত হবে।”

এসময় বিপিআইডি থেকে বিওআইডি-তে শেয়ার পাঠানোর সম্পূর্ণ প্রক্রিয়াটি উপস্থাপন করা হয়। এছাড়া সিএসই-এর আইটি বিভাগ থেকে স্টক এক্সচেঞ্জ ট্রেডিং প্লাটফর্মে সরকারি সিকিউরিটিজ লেনদেন এর সম্পূর্ণ প্রক্রিয়া উপস্থাপন করা হয়। পরবর্তীতে অংশগ্রহণকারীদের বিভিন্ন ধরনের প্রশ্নের প্রেক্ষিতে উপস্থিত বক্তারা সেগুলোর বাস্তবসম্মত ও গৃহীত পদক্ষেপ গ্রহণের নির্দেশনা প্রদান করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মোহাম্মদ মেজবাহ উদ্দিন, মোহাম্মাদ মরতুজা আলম, মোহাম্মদ মনিরুল হক,মোঃ নাহিদুল ইসলাম খান, মোঃ মইনুল হক।

বিপি/আজাদ

শেয়ার