Top

চল্লিশ বছরেরও বেশি আপনজন থেকে বিছিন্ন, শিখরের খোঁজে শিউলী

০৬ ডিসেম্বর, ২০২২ ৫:১৯ অপরাহ্ণ
চল্লিশ বছরেরও বেশি আপনজন থেকে বিছিন্ন, শিখরের খোঁজে শিউলী
তালুকদার রাসেল, পাবনা :

শিউলী আক্তার (৪৫) নামের এক নারী প্রায় ৪০-৪২ বছর আগে তার আপন ঠিকানা হারিয়েছেন। শিউলী আক্তার এর সাথে কথা বলে জানা যায়, তার দাদার বাড়ী ছিল কুমিল্লায়। তার দাদার নাম জানা নাই। নানার বাড়ী নোয়াখালী। নানার নাম মোহাম্মদ আলী মুন্সী। মামার নাম আব্দুল্লাহ মুন্সি, তার মায়ের নাম মোছাঃ ফাতেমা খাতুন। তার মা পরিবারের বড় মেয়ে ছিলেন। শিউলীর বাবার নাম আব্দুল হাই। বাবা মা ও দুই বোন শেফালী ও শিউলী তখন ঢাকা টুঙ্গী মোল্লার টেক বসবাস করতেন। শিউলীর বয়স ৬ মাস এবং তার বড় বোন শেফালীর বয়স যখন ৫ বছর তখন তাদের বাবা মারা যান।

শিউলী আক্তার আরোও বলেন, মা আমার নানার ঠিকানা বলতে পারতো কিন্তু পথ চিনে যাওয়ার সাহস টুকু ছিলনা তার। আমার মা অত্যান্ত সহজ সরল ছিল, তখন কোন মোবাইল ছিলনা আপনজনদের সাথে দ্রুত যোগাযোগ করা যেতো না। ঐ সময় আমার মায়ের আপন বড় ফুপাতো ভাই ঢাকার আগারগাঁও সরকারি চাকুরী করতেন। মা একদিন মামার বাসায় গিয়ে মামাকে আমাদের গ্রামের বাড়ী দিয়ে আসার কথা বলেন। ছুটি না পাওয়ায় মামা আমাদের গ্রামের বাড়ী নিয়ে যেতে পারলেন না।

মা টুঙ্গী ফিরে এলেন। টুঙ্গীতে প্রতিবেশি মইনুদ্দিন কাকা ছিলেন, তিনি আমার মাকে বোনের মত দেখতেন। ঐ মইনুদ্দিন কাকার নিজ বাড়ীতে বর্তমান দাদা, দাদী ও বাবা যাতায়াত করতেন। ২য় বাবা আমার মাকে দেখে, জেনে-শুনে দ্বিতীয় বিয়ে করেন।

আমার সেই সরকারী চাকুরীজীবি মামা টুঙ্গী এসে জানতে পারলেন আমার মায়ের বিয়ে হয়ে গেছে, মাকে আর খুঁজে পেলনা। ঠিকানা নিয়ে খুঁজতে খুঁজতে ঘুন্টি ঘর এসে পায়। মামা মাকে দেখে অজর চোখে কান্না করেন। তারপর মাকে ঘুন্টি ঘর থেকে রাইন খোলা নিয়ে যান আমার ২য় বাবা।

রাইন খোলা আসার পর মামা আর কোন দিন মাকে খুঁজে পায়নি। সেই থেকে সারা জীবনের মত আপনজনদের হারিয়ে ফেলেন আমার মা। সারা জীবন আমার মা তার মা, বাবা, ভাই, বোনদের জন্য কাঁদতেন। মায়ের দুঃখ কষ্ট দেখে বোবা হয়ে থাকতাম, মাকে কোনদিন মুখ ফুটে প্রশ্ন করার সাহস পাইতাম না। মাকে খুবই সম্মান করতাম, ভয়ও পেতাম। মায়ের কাছে সন্তান যেমন অমূল্য রতন ঠিক তেমনি সন্তানের কাছে মা-ও অমূল্য সম্পদ।

আমার সেই দুখীনি মা আজ বেঁচে নাই। এই দুনিয়া এখন আমার কাছে বড়ই শুন্য লাগে। আমি কোন দিন আমার নানা নানী মামা খালাকে দেখি নাই। আমার খালাকে মায়ের মত করে পেতে চাই, তার কাছে আমার মায়ের কষ্টের কথা গুলো বলতে চাই। আপনাদের সবার কাছে আমার চাওয়া আমি আমার শিখর খুঁজে পেতে চাই। শিউলী তার নানার বাড়ীর ঠিকানা বলেছেন, গ্রাম- কেওড়া, থানা- রায়পুর, জেলা- লক্ষীপুর। বর্তমানে শিউলী স্বামী সংসার নিয়ে পাবনার ঈশ্বরদী উপজেলায় বসবাস করছেন। তার মোবাইল নং: ০১৭৫৯-৮৭৭৫৮৩/০১৩১৬-৩১৮৭৬৫।

শেয়ার