Top

কাজে লাগছে না ভারতে দেয়া আইসিইউ সুবিধার এ্যাম্বুলেন্স

০৮ ডিসেম্বর, ২০২২ ৮:৫৬ অপরাহ্ণ
কাজে লাগছে না ভারতে দেয়া আইসিইউ সুবিধার এ্যাম্বুলেন্স
শফিকুল ইসলাম বেবু, কুড়িগ্রাম :

কুড়িগ্রামে রোগী বহনে কাজে লাগছে না ভারতের দেওয়া লাইফ সাপোর্ট (আইসিইউ) সুবিধার অ্যাম্বুলেন্সটি। ২০২১ সালের ১৩ সেপ্টেম্বর ভারত সরকারের পক্ষ থেকে উপহার হিসেবে আইসিইউ সুবিধার ১০৯টি অ্যাম্বুলেন্স বাংলাদেশকে দেওয়া হয়।

এর মধ্যে ১টি অ্যাম্বুলেন্স ওই বছরের ২৯ অক্টোবর ২৫০ শয্যা বিশিষ্ট কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে উপহার হিসেবে দেওয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে,কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের বরাদ্দ দেয়া অ্যাম্বুলেন্সটি হাসপাতালের আটতলা বিশিষ্ট নতুন ভবনের সামনে দীর্ঘদিন ধরে ধুলো-বালি পড়ে নোংরা হয়ে পড়ে আছে। চালানো হয় না বলে এর ব্যাটারি প্রায় অকেজোর পথে।
করোনাকালীন সময়ে সচল থাকলেও এখন আর রোগী পরিবহন করানো হচ্ছে না।

হাসপাতালের কর্মরত এক কর্মকর্তা জানান, ভারতের দেওয়া উপহারের অ্যাম্বুলেন্সটি চালাতে চালকের অনীহা রয়েছে। চালক বলছেন যে এ অ্যাম্বুলেন্সটি চালাচল নিয়ন্ত্রণ করা কঠিন। যে কারণে ঝুঁকি নিতে চান না। এ অবস্থায় এখন রোগী পরিবহন করা হচ্ছে না অ্যাম্বুলেন্সটি দিয়ে।

হাসপাতালের চিকিৎসা নিতে আসা মো. রফিকুল বলেন,’আমার ভাতিজাকে ইমারজেন্সি রংপুরে নিয়ে যাওয়া লাগে ,হাসপাতালে সরকারি এ্যাম্বুলেন্সে যোগাযোগ করলাম সেটা আরেক জায়গায় গেছে । পরে বেসরকারি একটা এ্যাম্বুলেন্সে নিয়ে যেতে হচ্ছে। ভারতের দেয়া এই এ্যাম্বুলেন্সটা চালু থাকলে হয়তো আমরা উপকৃত হতাম।’

এ বিষয়ে ২৫০ শয্যা বিশিষ্ট কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ শাহিনুর রহমান সরদার বলেন, আমি একমাস হলো হাসপাতালে পুনরায় নতুন করে যুক্ত হয়েছি। বিষয়টি আমার জানা ছিলো না। আমরা এটি পুনরায় রোগী পরিবহনের জন্য চালু করবো।

শেয়ার