Top

কাঁকড়ায় স্বপ্ন বুনছে দক্ষিণাঞ্চলের চাষীরা

০৩ ফেব্রুয়ারি, ২০২১ ৬:৪৯ অপরাহ্ণ
কাঁকড়ায় স্বপ্ন বুনছে দক্ষিণাঞ্চলের চাষীরা
সাতক্ষীরা প্রতিনিধি :

কাঁকড়া চাষ করে অর্থনৈতিক চাকা ঘোরাতে স্বপ্ন বুনছে দক্ষিণাঞ্চলের চাষীরা। উপকূলীয় অঞ্চল হওয়ায় এক সময় এ অঞ্চলের মানুষেরা চিংড়ি চাষের দিকে ঝুঁকেছিল। কিন্ত নানা জটিলতায় চিংড়ি থেকে আস্তে আস্তে বের হতে শুরু করেছে তারা।

চিংড়ি চাষ মানুষকে স্বাবলম্বী করলেও বিভিন্ন দুর্যোগ ও ভাইরাসজনিত কারণে অনেকেই পথে বসে গেছেন। ফলে অনেকের জন্য চিংড়ি আশীর্বাদ হলেও আবার অনেকের জন্য হয়ে উঠেছে অভিশাপ।

এই সুযোগে কাঁকড়া নিয়ে দক্ষিণাঞ্চলের মানুষ নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছে। অনেকের ধারনা চিংড়ির ক্ষতি পুষিয়ে দেবে কাঁকড়া।

বিভিন্ন প্রতিষ্ঠান এ অঞ্চলের চাষীদের কাঁকড়া চাষে সম্পৃক্ত করতে উদ্বুদ্ধকরণ বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে। সেসব প্রকল্প মানুষের স্বপ্নের সাথে যোগ হওয়া যেন নতুন এক মাত্রা।

দেশে ইতোমধ্যে কাঁকড়া রপ্তানিযোগ্য পণ্য হিসেবে পরিচিতি লাভ করেছে। পৃথিবীর বিভিন্ন দেশে রপ্তানি হয় উপকূলীয় অঞ্চলের কাঁকড়া।

এদিকে, এ অঞ্চলের প্রায় হাজার হাজার বনজীবী নারী পুরুষ ইদানীং কাঁকড়া আহরণ বা বিপণনের সাথে জড়িত হয়ে পড়েছে। সংশ্লিষ্ট বনজীবীদের সাথে কথা বলে জানা গেছে, সাতক্ষীরা জেলার শ্যামনগর, আশাশুনি, কালিগঞ্জ, দেবহাটা ও তালা উপজেলায় কাঁকড়া চাষ করা হয়। এইসব অঞ্চলে কাঁকড়া মোটাতাজাকরণ বা ফ্যাটেনিং পদ্ধতিতে চাষ করছে সংশ্লিষ্ঠ কাঁকড়া চাষীরা।

থাইল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর, জাপান, ভিয়েতনাম, ইউকে, চীন, তাইওয়ান, হংকং নেদারল্যান্ড, জার্মান, ফ্রান্স, অষ্ট্রিয়াতে উপকূলীয় অঞ্চলের কাঁকড়া রপ্তানি করা হয়।

আগে কাঁকড়ার ক্রাভলেট অর্থাৎ বাচ্চা নদীসহ বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করতে হলেও তা এখন চলে এসেছে হাতের নাগালে। বাংলাদেশের দক্ষিণে সুন্দরবনের পাশে শ্যামনগর উপজেলায় সর্বপ্রথম কাঁকড়ার বাচ্চা ফুটিয়েছে স্থানীয় বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান নঁওয়াবেকী গণমুখী ফাউন্ডেশন।

নঁওয়াবেকী গণমুখী ফাউন্ডেশনের কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, একটি মা কাঁকড়া থেকে কুঁড়ি হাজারের বেশি বাচ্চা সংগ্রহ করা সম্ভব বলে মনে করেন তারা। তাছাড়া চাষীরা কাঁকড়া আহরণকারীদের কাছ থেকে প্রতি কেজি ছোট কাঁকড়া ৬০-৮০ টাকায় সংগ্রহ করে মোটাতাজা করেন। তিন মাসেই ওই পুরুষ কাঁকড়া ৪০০-৬০০ গ্রাম এবং মাদি (মহিলা) কাঁকড়া ১৮০-২৫০ গ্রাম ওজন বেড়ে যায়। পরিপুষ্ট কাঁকড়া ৯ শত থেকে হাজার টাকা কেজি দরে বিক্রি হয়।

কাঁকড়া চাষীদের সাথে কথা বলে জানা যায়, সাধারণত অমাবশ্যা ও পূর্ণিমার সময় কাঁকড়া ব্যবসা জমজমাট থাকে। আবার শীত মৌসুমে মাদি কাঁকড়ার চাহিদা বেশি থাকে। বাংলা আশ্বিন মাসে কাঁকড়ার চাষ শুরু হয়। দুই মাস পর পর কাঁকড়া বিক্রি করা হয়।

শ্যামনগর মুন্সীগঞ্জের অনেক লোক লাভজনক কাঁকড়া চাষে ঝুঁকে পড়েছেন। পুরুষের পাশাপাশি মহিলারাও স্বামীদের কাঁকড়া চাষে সহযোগিতা করেন। বুড়িগোয়ালিনী ইউনিয়নের এক তরুন ব্যবসায়ী জানান, স্নাতক পাশ করে কোন চাকরি না হওয়ায় হতাশায় ভুগছিলাম কিন্তু বর্তমানে মনে হয় সেই হতাশা থেকে মুক্তি পেতে চলেছি। তারা চার বন্ধু ২০ হাজার কাঁকড়ার খাঁচায় কাঁকড়া মোটাতাজাকরণ বা ফ্যাটেনিং পদ্ধতিতে চাষ করছে। তারা প্রথম বারেই ভাল লভ্যাংশ পেয়েছে বলে জানা গেছে।

এখানকার আরো চাষীদের সাথে কথা বলে জানা গেছে, পুরো এলাকার শিক্ষিত, অশিক্ষিত বেকার যুবকেরা ব্যাপক ভাবে ঝুঁকছে কাঁকড়া চাষের দিকে। কাঁকড়া উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে আরও সচেতন হতে হবে। চাষীরা বলেন, কাঁকড়া চাষ হবে এলাকার শ্রেষ্ঠ অর্থ আয়ের উৎস। সে আশা বুকে নিয়েই কাঁকাড়া চাষে নেমেছেন তারা। শ্যামনগরের কলবাড়ি বাজার থেকে বুড়িগোয়ালিনী মুন্সিগঞ্জ রাস্তার দুধারে দেখা যায় হাজার একর জমিতে কাঁকড়া চাষের প্লট।

স্থানীয়দের পাশাপাশি দেশের অন্যান্য এলাকা থেকে অনেকেই এখানে এসে চাষ শুরু করেছে কাঁকড়ার। আর কাঁকড়াকে কেন্দ্র করে গড়ে উঠেছে কাঁকড়া মজুদ কারখানা। কাঁকড়া চাষের প্লটে কর্মসংস্থান হয়েছে হাজার হাজার মানুষের।

দেশের দক্ষিণাঞ্চলের কাঁকড়া চাষের এই মহাযজ্ঞ দেখে বলায় যায় এই খাতে এ অঞ্চলে সরকারি বেসরকারি সহযোগীতা আরো বাড়লে এই খাতটি ভবিষ্যতে চিংড়ির যোগ্য প্রতিযোগী হতে পারে।

শেয়ার