Top
সর্বশেষ

কূটনীতিতে জোর দিচ্ছে ইউক্রেন

১২ ডিসেম্বর, ২০২২ ৪:২৪ অপরাহ্ণ
কূটনীতিতে জোর দিচ্ছে ইউক্রেন
আন্তর্জাতিক ডেস্ক :

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি অন্যান্য দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বাড়াচ্ছেন। দেশটিতে রাশিয়ার হামলার জেরে এই পদক্ষেপ তার। যুক্তরাষ্ট্র, তুরস্ক ও ফ্রান্সের সঙ্গে জেলেনস্কি আলোচনা চালিয়ে যাচ্ছেন।

ফেব্রুয়ারিতে রাশিয়ার হামলার পর থেকে জেলেনস্কি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে কয়েক দফা আলোচনা করেছেন।

জেলেনস্কি এক ভিডিও ভাষণে বলেন, আমরা আমাদের অংশীদারদের সঙ্গে কাজ চালিয়ে যাচ্ছি। সামনের সপ্তাহে গুরুত্বপূর্ণ ফল আসতে পারে বলে আশা করছি।

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস সোমবার এক ভার্চুয়াল মিটিংয়ে জি৭ নেতা ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের আহ্বান জানান, যাতে তারা রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা দেওয়ার চেষ্টা করেন এবং ইউক্রেনে আরও সাহায্য ও অস্ত্র সরবরাহ করেন।

জেলেনস্কি জানান, প্রতিরক্ষার পাশাপাশি অর্থনৈতিকভাবে সহযোগিতার জন্য তিনি বাইডেনকে ধন্যবাদ দিয়েছেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনের বিদ্যুৎ-জ্বালানি ব্যবস্থা পূর্বের অবস্থায় ফিরিয়ে নেওয়ার ক্ষেত্রে সহায়তা করছে। আমরা তাদের প্রশংসা করছি।

ইউক্রেনের প্রেসিডেন্ট জানান, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে তার এক ঘণ্টার বৈঠক বেশ অর্থবহ হয়েছে। প্রতিরক্ষা, বিদ্যুৎ-জ্বালানি, অর্থনীতি ও কূটনীতি বিষয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে।

জেলেনস্কি তুরস্কের প্রেসিডেন্টকেও ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের শিশুদের আশ্রয় দেওয়ার জন্য। দেশটি একশরও বেশি শহরে জেনারেটর স্থাপন করেছে। তিনি বলেন, এরদোয়ান ও তার মধ্যে শস্য পরিবহন চুক্তির মেয়াদ বাড়ানো নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে।

শেয়ার