Top

নিয়োগবিহীন এমপিওভুক্ত প্রধান শিক্ষক নিয়োগের অভিযোগ

০৪ ফেব্রুয়ারি, ২০২১ ৯:৩৯ অপরাহ্ণ
নিয়োগবিহীন এমপিওভুক্ত প্রধান শিক্ষক নিয়োগের অভিযোগ
রাজবাড়ী প্রতিনিধি :

রাজবাড়ীর পাংশা উপজেলার কলিমহর ইউনিয়নের সাঁজুরিয়া জেহরা জেরিন উচ্চ বিদ্যালয়ে উক্ত বিদ্যালয়ের এক শিক্ষকের নামে নিয়োগ বিহীন ভাবে প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পাওয়ার অভিযোগ পাওয়া গেছে।

এ ঘটনায় নিয়োগ বিহীন প্রধান শিক্ষক নিয়োগ বন্ধের দাবিতে উজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করা হয়েছে। অভিযোগ পত্র পাওয়ার সত্যতাটি স্বীকার করেছেন পাংশা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা।

অভিযোগে জানা যায়, কলিমহরের জোহরা জেরিন উচ্চ বিদ্যালয়ের গত কয়েক মাস আগে সাবেক প্রধান শিক্ষক অবসরে যাওয়ার পর সহকারী প্রধান শিক্ষক আব্দুল গফুর শিক্ষা অধিদপ্তরকে ধোঁকা দিয়ে কোনো প্রকার নিয়োগ ছাড়াই নিজের নামে নিয়োগ পত্র শিক্ষা অধিদপ্তরে দাখিল করেন। এর পরিপ্রেক্ষিতে গত দুই মাস আগে স্কুলের প্রধান শিক্ষক পদে নিজের নাম অন্তর্ভুক্ত করান তিনি। এছাড়াও সে সরকারি বেতন-ভাতা উত্তোলন সহ একজন এমপিভুক্ত স্কুলের শিক্ষক হিসেবে সরকারি সকল সুযোগ সুবিধা ভোগ করার পাশাপাশি সরাসরি ভাবে রাজনৈতিক দলের সাথে যুক্ত আছেন।

জানাগেছে, তিনি বর্তমানে কলিমহর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। সরকারি অধ্যাদেশ অনুযায়ী যা পুরোপুরি ভাবে অনৈতিক। এছাড়াও তিনি আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে কলিমহর ইউনিয়নের চেয়ারম্যান পদপ্রার্থী।

বিদ্যালয়ের ওই শিক্ষক আব্দুল গফুর বলেন, আমার বিদ্যালয়ের প্রধান শিক্ষক অবসরে যাওয়ার পরে আমরা দুটি পত্রিকায় একটি স্থানীয় এবং একটি জাতীয় পত্রিকার মাধ্যমে এর নিয়োগ বিঙ্গাপন দিই। আর আমি আসলে ওইভাবে সরাসরি রাজনীতির সাথে যুক্ত না আমাদের এমপি মহাদয় ইউনিয়ন আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটিতে আমার নাম দিয়েছেন। আর আমার নিয়োগের ব্যাপারে স্থানীয় এমপি  এখনো কিছু জানেন না।

কিন্তু উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস কিংবা বিদ্যালয়ের কোথাও মেলেনি নিয়োগ ছাপানো কাগজের দেখা। এছাড়াও তার কাছে পত্রিকায় ছাপানো নিয়োগ বিজ্ঞাপন দেখতে চাইলে সেটাও দেখাতে পারেননি তিনি। সেই সাথে বিদ্যালয় কমিটির সভাপতি হারুন অর রশিদ নিয়োগ বিজ্ঞাপন ছাপানো হয়েছে দাবি করলেও দেখাতে পারেনি নিয়োগের কোনো কাগজ।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এস এম নাছিম আখতার বলেন, প্রধান শিক্ষকের এই নিয়োগের ব্যাপারে আমার কাছে একটি অভিযোগ এসেছে। পত্রিকায় নিয়োগ বিহীন এই নিয়োগ কখনই গ্রহণযোগ্য নয় এবং এটা অধিদপ্তরের সাথে চরম প্রতারণা। এই অপরাধের সত্যতা মিললে তার জন্য তার বিরুদ্ধে অবশ্যই আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী বলেন, আমি এখানে নতুন এসেছি বিষয়টি আমার জানা নেই। তবে আমি এব্যাপারে একটি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

শেয়ার