Top

দলে ফেরা মুমিনুলেই ভরসা

২২ ডিসেম্বর, ২০২২ ৩:১৩ অপরাহ্ণ
দলে ফেরা মুমিনুলেই ভরসা
স্পোর্টস ডেস্ক :

দুই উদ্বোধনী ব্যাটার ফেরার পরই শেষ হয়েছিল প্রথম সেশন। মধ্যাহ্নভোজ থেকে চা বিরতি অবধি বাংলাদেশ হারালো তিন গুরুত্বপূর্ণ ব্যাটারকে।

মাঝে মুগ্ধ করা ব্যাটিংয়ের পর সাদামাটাভাবে ফিরেছেন লিটন দাস। একজন লড়ে যাচ্ছেন এখনও- মুমিনুল হক। হাফ সেঞ্চুরির পরও ছুঁটছেন তিনি। মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টিতে মাঠে নেমেছে বাংলাদেশ-ভারত। টস জিতে ব্যাট করতে নেমে প্রথম দিনের চা বিরধি অবধি ৫ উইকেট হারিয়ে ১৮৪ রান করেছে স্বাগতিকরা। ১২১ বলে ৬৫ রান করে মুমিনুল ও ১৯ বলে ৪ রান করে অপরাজিত আছেন মেহেদী হাসান মিরাজ।

ব্যাটিংয়ে নেমে প্রথম ঘণ্টা কাটিয়ে দিয়েছিলেন আগের ম্যাচেই শতরান পেরোনো উদ্বোধনী জুটি গড়া জাকির হাসান ও নাজমুল হোসেন শান্ত। মাঝে অবশ্য তারা দিয়েছিলেন কয়েকটি সুযোগ। জাকিরের ক্যাচও ছাড়েন মোহাম্মদ সিরাজ। তবে এরপরও ঠিক ছিল রানের গতি। কিন্তু হঠাৎই হয় ছন্দপতন। জয়দেব উনাদকাটের বলে কাট করতে গিয়ে চতুর্থ স্লিপে দাঁড়িয়ে থাকা লোকেশ রাহুলের হাতে ক্যাচ তুলে দেন জাকির। ১ চারে ৩৪ বলে ১৫ রান করে সাজঘরে ফেরত যান তিনি।

তিন বল পরই আউট হয়ে যান শান্ত। রবীচন্দ্রন অশ্বিনের বলে প্যাড আপ করেন তিনি। আম্পায়ার আউট দিলে রিভিউ নেন। পরে আম্পায়ারস কলে সাজঘরে ফেরত যেতে হয় ৫৭ বলে ২৪ রান করা শান্তকে। দুজনের বিদায়ের পর চারে অনেকটা চমক হিসেবে আসেন সাকিব আল হাসান। কাজ অবশ্য হয়নি তাতে। ১ চার ও ছক্কায় উমেশ যাদবের বলে মিড অফের উপর দিয়ে তুলে মারতে গিয়ে চেতেশ্বর পূজারার হাতে ক্যাচ দেন সাকিব। ৩৯ বলে তিনি করেন ১৬ রান।

মুশফিকুর রহিমও আরও একবার ব্যর্থ বড় রান করতে। এই ব্যাটার ৪৬ বল খেলে ২৬ রান করে ক্যাচ দিয়েছেন উইকেটের পেছনে দাঁড়ানো ঋষভ পন্থের হাতে। তার পর ক্রিজে এসে দারুণ করছিলেন লিটন দাস। যথারীতি খেলছিলেন মুগ্ধ হওয়ার মতো শট। কিন্তু হঠাৎই অশ্বিনের বলে মিডউইকেটে সহজ এক ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ২ চার ও ১ ছক্কায় ২৬ বলে ২৫ রান করেন লিটন।

এরপর থেকে মুমিনুল হকের সঙ্গী হয়েছেন মেহেদী হাসান মিরাজ। নেতৃত্বের পর দলে জায়গাও হারিয়েছিলেন মুমিনুল, ফিরেই তিনি হাঁকিয়েছেন হাফ সেঞ্চুরি। চা বিরতি অবধি অপরাজিত আছেন হাফ সেঞ্চুরি ছাড়িয়েও।

শেয়ার