Top

শেরপুরে সরিষার ফুলে দুলছে কৃষকের রঙিন স্বপ্ন

২৭ ডিসেম্বর, ২০২২ ১:৩১ অপরাহ্ণ
শেরপুরে সরিষার ফুলে দুলছে কৃষকের রঙিন স্বপ্ন
শেরপুর প্রতিনিধি :

শেরপুর জেলার বিভিন্ন মাঠে এখন সরিষার ফুলে ছেয়ে গেছে দিগন্ত জোড়া ফসলের মাঠ। শীতের শুভ্রতায় প্রাণের স্পন্দন নিয়ে এসেছে এই সরিষা ফুল। অগ্রহায়ণের হিমেল বাতাসে দোল খাচ্ছে সরিষার ফুল। পড়ন্ত বিকেলে সোনালী রৌদ্দুরে রঙেগন্ধে মোহিত এখন সরিষা ক্ষেত। সরিষা ফুলের হলদে রাজ্যে মৌমাছির গুঞ্জনে মুখরিত হয়ে উঠেছে। একইসাথে বাম্পার ফলনের আশায় কৃষকের চোখেমুখে ফুটেছে হাসি। উপজেলার মাঠে মাঠে ছেয়ে গেছে সরিষার ক্ষেত। সরিষার বাম্পার ফলনে বেজায় খুশি কৃষক।

সরেজমিনে দেখা যায়, যতদূর চোখ যায় কেবল হলুদের সমারূহ। শীতের মধ্যে গ্রামগুলো সেজেছে হলুদ বর্ণের এক মায়াবি সাঁজে। চারিদিকের অবারিত সরিষা ক্ষেত, শীতের গ্রাম বাংলার প্রকৃত সৌন্দর্য রূপ ফুটে উঠেছে।

চাষিরা জানান, আমন উঠানোর পরপর বোরো লাগানোর মাঝখানের সময়টুকুতে সরিষা লাগিয়ে লাভের স্বপ্ন দেখছেন তারা। অনুকূল আবহাওয়া ও কৃষি বিভাগের সহযোগিতায় তারা সরিষার বাম্পার ফলনের আশা করছেন।

শেরপুর কৃষি বিভাগ সূত্র জানায়, জেলায় বিগত বছরের সকল রেকর্ড ভেঙ্গে এই বছরে ১২ হাজার ৭০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। এই বছরে জেলায় সরিষা আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৮হাজার ৯০৭ হেক্টর জমিতে। কৃষি বিভাগের হিসাবের বাইরে আরও বেশি জমিতে সরিষার আবাদ হয়েছে বলে চাষিদের দাবি। ২০২১ সালে ৭ হাজার ৮২ হেক্টর, ২০২০ সালে ৭ হাজার ২১৫ হেক্টর , ২০১৯ সালে ৬ হাজার ৬৫০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়। এবার জেলার চরাঞ্চলে সবচেয়ে বেশী সরিষার আবাদ হয়েছে। আরও ৫ উপজেলার মধ্যে নকলাতে সর্বাধিক ৫ হাজার হেক্টর জমিতে এই তেল বীজের উৎপাদন হয়েছে বলে জানা গেছে।

জেলার কৃষি বিভাগ বলছে, রোপা আমন ধান কাটার পর বোরো লাগাতে চাষির জমি খালি রাখা সম্ভব হয় ৫০ থেকে ৬০ দিন। সরিষা চাষের জন্য পর্যাপ্ত সময় পেতে কৃষি বিভাগ অনেক কৃষককে স্বপ্ন জাতের আগাম রোপা আমন লাগাতে উদ্বুদ্ধ করে। ফলে অন্তত ২০ দিন আগে আমন কাটতে পেরেছে চাষি। এতে ওই মাঠ থেকে সরিষা উঠিয়েই সাথে সাথে বোরো লাগাতে চাষিরা সঠিক সময় পাবে। তার উপর আবার সরকার উৎপাদন বাড়াতে জেলার অন্তত ৩০ হাজার কৃষককে সরিষা উৎপাদনে উন্নত উচ্চ ফলনশীল বারি-১৪, বারি-১৭,বিনা-৪ ও বিনা-৯ জাতের বীজ-সার প্রণোদনা দিয়েছে। চাষির মাঠে কৃষি বিভাগের লোকজনের সরব উপস্থিতির ফলে চাষিরা ব্যাপক উদ্দীপনা পেয়েছে।

শেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. সুকল্প দাস বলেন, রাশিয়া ইউক্রেন যুদ্ধের ফলে দেশে ভোজ্য তেলসহ অন্যান্য খাদ্য সংকট হতে পারে, এই বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উৎপাদন বাড়াতে এক ইঞ্চি জমিও খালি না রাখার পরামর্শ দিয়েছেন। পরামর্শ অনুয়ায়ি জেলার চাষি, প্রশাসন ও কৃষি বিভাগ ব্যাপক তৎপর হয়ে উঠে। পাশাপাশি সরকারি প্রণোদনার কারণে সরিষার ফলনে এমন সাফল্য এসেছে। সব কিছু ঠিক থাকলে দেশের চাষিরা সরিষা ঘরে উঠাতে পারলে তেলের বিশাল সংকট থেকে দেশ অনেক রক্ষা পাবে। এতে করে তেল আমদানির বিশাল বৈদেশিক মুদ্রা বেঁচে যাবে।

 

শেয়ার