Top

শততম টেস্টে সেঞ্চুরি করে রেকর্ডবইয়ে জো রুট

০৫ ফেব্রুয়ারি, ২০২১ ৮:২০ অপরাহ্ণ
শততম টেস্টে সেঞ্চুরি করে রেকর্ডবইয়ে জো রুট
স্পোর্টস ডেস্ক : :

রেকর্ড ভাঙা-গড়া তার জন্য যেন পানিভাত। ক্যারিয়ারের শুরু থেকেই ধারাবাহিক। তবে সাম্প্রতিক সময়ে ফর্মটা যেন অবিশ্বাস্য চূড়া ছুঁয়েছে জো রুটের। রেকর্ড তাই পায়ের কাছে লুটোপুটি খাচ্ছে। তিনি ইংল্যান্ডের ব্যাটিং স্তম্ব।

একটি রেকর্ড অবশ্য এমনিতেই হওয়ার ছিল, চেন্নাই টেস্টে ভারতের বিপক্ষে মাঠে নামার পরই। ইংল্যান্ডের ১৫তম ক্রিকেটার হিসেবে শততম টেস্ট খেলার রেকর্ড। কিন্তু রুট শুধু এখানেই থামতে চাইলেন না।

যে ব্যাটিংয়ের জন্য তাকে বলা হয় রানমেশিন, সেই উইলোবাজিতেও চোখ ধাঁধালেন। টেস্টের প্রথম দিন সবটুকু আলো নিজের দিকে নিয়ে নিলেন। ক্যারিয়ারের ২০তম টেস্ট সেঞ্চুরি করে তিনি দিন শেষে অপরাজিত ১২৮ রানে।

এতে ক্যারিয়ারের শততম টেস্টে শতরান করার বিরল এক রেকর্ডে নাম লিখিয়েছেন ইংলিশ দলপতি। তার আগে নিজের সেঞ্চুরি টেস্টে সেঞ্চুরি করতে পেরেছেন বিশ্বের আটজন ব্যাটসম্যান। তারা হলেন-কলিন কাউড্রে, জাভেদ মিঁয়াদাদ, গর্ডন গ্রিনিজ, অ্যালেক স্টুয়ার্ট, ইনজামাম উল হক, রিকি পন্টিং (২ ইনিংসেই), গ্রায়েম স্মিথ এবং হাশিম আমলা।

রুট অবশ্য শুধু এই টেস্টেই নয়। আগের দুই টেস্ট অর্থাৎ ক্যারিয়ারের ৯৮ এবং ৯৯তম টেস্টেও সেঞ্চুরি তুলে নিয়েছিলেন। অর্থাৎ এ নিয়ে টানা তিন টেস্টে তিন অংকের ম্যাজিক ফিগারের দেখা পেলেন তিনি।

আগের দুটিই শ্রীলঙ্কার বিপক্ষে গলে। এর মধ্যে একটি আবার ডাবল সেঞ্চুরি। গলে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ২২৮ রানের ইনিংস খেলেন রুট, দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে আবার করেন ১৮৬ রান।

শেয়ার