Top

ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার হ্যাটট্রিক সিরিজ জয়

২৯ ডিসেম্বর, ২০২২ ২:১৬ অপরাহ্ণ
ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার হ্যাটট্রিক সিরিজ জয়
নিজস্ব প্রতিবেদক :

শেষ উইকেটে নরকিয়া এবং এনগিডির ২৭ রানের জুটিটা কেবল ব্যবধান কমিয়েছে। কিন্তু দক্ষিন আফ্রিকাকে ইনিংস পরাজয়ের হাত থেকে বাঁচাতে পারেনি। ম্যাচের ফলাফল ইনিংস ও ১৮২ রানের ব্যবধানে হেরেছে এলগারের দল। এর ফলে নিজেদের মাটিতে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচ জিতেই সিরিজ নিজেদের করে নিয়েছে অজিরা। এ নিয়ে ঘরের মাটিতে টানা তিনটি সিরিজি জিতলো অস্ট্রেলিয়া।

এর আগে নিজেদের মাটিতে ইংল্যান্ডকে ৪-০ এবং ক্যারিবীয়ানদের ২-০ তে হারায় প্যাট কামিন্সের দল। গত ১০ বছরে ১৭টি টেস্ট সিরিজে মাত্র চারবার হেরেছে অজিরা। নিজেদের মাটিতে ভারতের সাথে শেষ দুই দেখায় পরাজয় বরণ করে ওয়ার্নারেরা। আফ্রিকার সাথে ২০১২ এবং ২০১৬ সালে নিজেদের মাটিতে ধরাশায়ী হয় স্মিথবাহিনী। এবারের আফ্রিকাকে পুনরায় সুযোগ দেয়নি কামিন্সের দল।

দ্বিতীয় টেস্টে ডেভিড ওয়ার্নারের ডাবল সেঞ্চুরির পর বল হাতে জয়ের বন্দরে পৌঁছাতে সহায়তা করেছেন নাথান লায়ন-স্কট বোল্যান্ডরা। এর আগে এমসিজিতে টস হেরে প্রথম ইনিংসে ব্যাট করে ডিন এলগারের দল সংগ্রহ করে ১৮৯ রান। জবাবে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ৮ উইকেট হারিয়ে ৫৭৫ রান করে ইনিংস ঘোষণা করেছিল। এরপর নিজেদের দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং ব্যর্থতার পরিচয় দেয় আফ্রিকান ব্যাপাররা। বৃহস্পতিবার দ্বিতীয় ইনিংসে তারা সংগ্রহ করে ২০৪ রান সবকটি উইকেট হারিয়ে।

দলের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৬৫ রান করেন টেম্বা বাভুমা। এছাড়া উইকেটরক্ষক ব্যাটার কাইল ভেরাইনি করেন ৩৩ রান। অন্যদিকে ডি ব্রুইন ২৮, এরউয়ে ২১ এবং লুঙ্গি এনগিদি করেন ১৯ রান। অস্ট্রেলিয়ার হয়ে তিনটি উইকেট নেন স্পিনার লাথান লায়ন। এছাড়া দুটি উইকেট নেন পেসার স্কট বোল্যান্ড। একটি করে উইকেট নেন মিচেল স্টার্ক, প্যাট কামিন্স ও স্টিভ স্মিথ।

তিন ম্যাচ সিরিজের তৃতীয় এবং শেষ টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী বছরের (২০২৩ সালের) ৪ জানুয়ারি, ভেন্যু সিডনি ক্রিকেট গ্রাউন্ড।

শেয়ার