Top

বাংলাদেশের ইনিংস ঘোষণা, উইন্ডিজের সামনে রানের পাহাড়

০৬ ফেব্রুয়ারি, ২০২১ ২:০২ অপরাহ্ণ
বাংলাদেশের ইনিংস ঘোষণা, উইন্ডিজের সামনে রানের পাহাড়
স্পোর্টস ডেস্ক : :

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংসে ১৭১ রানের লিড নিয়েছিল বাংলাদেশ। ক্যারিবীয়দের চেয়ে এগিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং শুরু করে টাইগাররা। তৃতীয় দিনশেষে বাংলাদেশের সংগ্রহ ছিল ৩ উইকেটে ৪৭ রান। ১০ রানে অপরাজিত থাকা মুশফিকুর রহিম ও ৩৩ রানে অপরাজিত থাকা মুমিনুল হক চতুর্থ দিন সকালে ব্যাটিং শুরু করেন।

খুব সাবধানে ব্যাটিং করলেও হঠাৎ ভুল করে বসেন মুশফিক, রাকিম কর্নওয়ালের ঘূর্ণিতে লেগ বিফোরের ফাঁদে পড়ে ৪৮ বলে ১৮ রান করে ফিরেছেন ডানহাতি এই ব্যাটসম্যান। রিভিউ নিলেও শেষ রক্ষা হয়নি এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের। মুশফিক সাজঘরে ফিরলে ব্যাটিংয়ের হাল ধরেন মুমিনুল ও লিটন দাস।

মুমিনুলের সেঞ্চুরি ও লিটনের হাফ সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের সামনে বড় লক্ষ্য ছুঁড়ে দেয় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২২৩ রান তুলে ইনিংস ঘোষণা করেছে টাইগাররা। তাতে ৩৯৫ রানের লক্ষ্য দাঁড় করিয়েছে তাঁরা।

চতুর্থ দিনের শুরুতে লিটন-মুমিনুলের ব্যাটে দারুণ শুরু পায় বাংলাদেশ। তবে তারা দুজন বিদায় নেয়ার পর ১৭ রানে ৪ উইকেট হারায় মুমিনুলের দল। জয়ের জন্য ৩৯৫ রানের লক্ষ্যে খেলতে নামবে ক্যারিবীয়রা। চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে জিততে হলে রেকর্ডের পাতায় নাম লেখাতে হবে তাঁদের। এর আগে এই মাঠে সর্বোচ্চ ৩১৭ রান তাড়া করে ম্যাচ জিতেছিল নিউজিল্যান্ড।

সাজঘরে মুমিনুল-লিটন

ক্যারিয়ারের ১০ম সেঞ্চুরি তুলে নেয়ার পর সাজঘরে ফিরেছেন মুমিনুল। আক্রমণাত্বক ক্রিকেট খেলতে গিয়ে শ্যানন গ্যাব্রিওয়েলের বলে ক্যাচ দিয়ে ফেরেন বাঁহাতি এই ব্যাটসম্যান। ১৮২ বলে ১১৫ রানের দারুণ এক ইনিংস খেলে দলকে বড় লিড এনে দিয়েছেন তিনি।

এর আগে হাফ সেঞ্চুরির পর ওয়ানডে মেজাজে খেলতে গিয়ে সাজঘরে ফিরতে হয়েছে লিটনকেও। ওয়ারিকানকে রিভার্স সুইপ করতে গিয়ে মায়ার্সের হাতে ক্যাচ দিয়েছেন লিটন। ১১২ বলে ৬৯ রান করেন ডানহাতি এই ব্যাটসম্যান।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ (প্রথম ইনিংস): ৪৩০/১০ (ওভার ১৫০.২) (সাকিব ৬৮, মিরাজ ১০৩, সাদমান ৫৯, ওয়ারিকান ৪/১৩৩, কর্নওয়াল ২/১১৪)

ওয়েস্ট ইন্ডিজ (প্রথম ইনিংস): ২৫৯/১০ (ওভার ৯৬.১) (ব্রাথওয়েট ৭৬, বোনার ১৭, মায়ার্স ৪০, ব্লাকউড ৬৮, সিলভা ৪২; মিরাজ ৪/৫৮, মুস্তাফিজ ২/১৪৬, নাইম ২/৫৪, তাইজুল ২/৮৪)

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ২২৩/৮ (ওভার ৬৭.৫) (মুমিনুল ১১৫, লিটন ৬৯, মুশফিক ১৮, ওয়ারিকান ৩/৫৭, কর্নওয়াল ৩/৮১)

ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস: ১১/০ (ওভার ৪.১) ব্রাথওয়েট ১১, ক্যাম্পবেল ০, মুস্তাফিজ ০/১১, তাইজুল ০/০

শেয়ার