Top
সর্বশেষ

উজ্বল ত্বক পেতে ব্যবহার করুন টমেটোর ফেস প্যাক

০৯ জানুয়ারি, ২০২৩ ১১:০২ পূর্বাহ্ণ
উজ্বল ত্বক পেতে ব্যবহার করুন টমেটোর ফেস প্যাক
লাইফস্টাইল ডেস্ক :

রোদে পোড়া ত্বকের কালচে দাগ দূর করতে আমরা ত্বকে নানান ধরণের প্রসাধনী ব্যবহার করি যা ত্বকের জন্য আরও হুমকি স্বরূপ হয়ে দাঁড়ায়।

তাই আজ আপনাদের জন্য ঘরোয়া এক দারুণ হেয়ার প্যাক নিয়ে আসলাম যা ত্বকে রোদে পোড়া কালচে দাগ দূর করার পাশাপাশি ত্বক উজ্জ্বল করতে সাহায্য করবে।

 ট্যান দূর করার জন্য ফেস প্যাক

এই ফেস প্যাকটি বানানোর জন্য একটি বাটিতে টমেটোর রস, ১ চামচ লেবুর রস এবং ১ চামচ দই মেশাতে হবে। তারপর এই ফেস প্যাকটি মুখে লাগিয়ে রাখতে হবে ১৫-২০ মিনিটের জন্য। নির্ধারিত সময় পার হয়ে যাওয়ার পর আমাদের মুখ ধুয়ে ফেলতে হবে উষ্ণ গরম জল দিয়ে। এই ফেস প্যাকটি সপ্তাহে ৪-৫ বার লাগালে ফেস প্যাকটি আমাদের মুখের ট্যান দূর করতে সহায়তা করবে। দই আমাদের ত্বকের পুষ্টি যোগায় এবং উজ্জ্বল করে তোলে। তাছাড়া টম্যাটো , লেবু এবং দইয়ের মধ্যে ব্লিচ করার গুন আছে যা আমাদের ত্বকের ট্যানকে সহজেই দূর করে।

তৈলাক্ত ত্বক এবং ব্রণ দূর করার জন্য ফেস প্যাক

এই ফেস প্যাকটি বানানোর জন্য একটি পাকা টম্যাটো রসের সাথে আধ কাপ শসার রস মেশাতে হবে। এই ফেস প্যাকটি সপ্তাহে দুবার মুখে ১৫-২০ মিনিটের মত লাগিয়ে রেখে তারপর ধুয়ে ফেলতে হবে। শসা আমাদের মুখের ত্বককে পরিষ্কার করে তোলে এবং আমাদের ত্বকের পি এইচ মানও বজায় রাখে। তৈলাক্ত ত্বকের ফলে আমাদের স্কিন পর্সদের মুখ বড় হয়ে যায়। শশা আমাদের মুখের স্কিন পর্সদের মুখ বন্ধ এবং আটোসাটো করে তোলে। এর ফলে তৈলাক্ত ত্বক এবং ব্রণ দুটোই দূর হয়।

চোখের তলার কালি দূর করার জন্য ফেস প্যাক 

১ চামচ টম্যাটো রসের সাথে আধ চামচ ঘৃতকুমারীর রস মেশাতে হবে ফেস প্যাক বানানোর জন্য। এই ফেস প্যাকটি ভালো করে চোখের তলায় লাগাতে হবে। ১০-১৫ মিনিট ফেস প্যাকটি মুখে লাগিয়ে রাখার পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এই ফেস প্যাকটি দিনে ১-২ বার লাগালে আমরা খুব কম দিনেই চোখের তলার কালি দূর করতে পারি। টম্যাটোতে ব্লিচ করার গুন আছে যা চোখের তলার কালি দূর করে এবং ঘৃতকুমারীতে অ্যান্টিটক্সিডেন্ট আছে যা আমাদের ত্বককে উজ্জ্বল এবং স্বাস্থ্যকর করে তোলে।

আমাদের পুরোনো উজ্জ্বল ত্বক ফিরিয়ে দেওয়ার জন্য ফেস প্যাক

১ চামচ চন্দনের গুঁড়োর সাথে একটি পাকা টম্যাটো পাল্প এবং কয়েক ফোঁটা লেবুর রস মেশাতে হবে। এই মিশ্রণটি মুখে লাগিয়ে রাখতে হবে যতক্ষণ না পুরো শুকিয়ে যায়। মুখে ফেস প্যাকটি শুকিয়ে গেলে জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।টমেটো, চন্দনের গুঁড়ো এবং লেবুর রস এই তিনটি উপাদানই আমাদের ত্বকের রঙকে হালকা করে তোলে এবং খুব সহজেই আমরা আমাদের পুরোনো ত্বকের রঙ ফিরে পেতে পারি।

শুষ্ক ত্বক দূর করার জন্য ফেস প্যাক

একটি গোটা টম্যাটো রসের সাথে ১ চামচ অলিভ তেল মিশিয়ে একটি মিশ্রণ বানাতে হবে। এই মিশ্রণটি মুখে ১৫-২০ মিনিট লাগিয়ে রাখতে হবে।১৫-২০ মিনিট পর ফেস প্যাকটি শুকিয়ে গেলে উষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এই ফেস প্যাকটি আমাদের মুখের ত্বককে নরম এবং ময়শ্চারাইজ করে তোলে। অলিভ তেলে ফ্যাটি অ্যাসিড থাকে যা আমাদের ত্বকের পুষ্টি যোগায় এবং ত্বকের শুষ্কতা সহজেই দূর করতে কার্যকরী।

তাহলে এইবার বুঝতেই পারছি টম্যাটো  আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। টম্যাটোতে আ্যন্টি ক্সিডেন্ট আছে যা আমাদের ত্বকের বয়স বাড়তে দেয় না এবং ত্বকের কুঁচকে যাওয়া, দাগ হওয়া, ত্বকে ভাজ পরে যাওয়া ইত্যাদি দূর করে। টম্যাটোতে ভিটামিন সি ও আছে  যা ত্বকের ব্রণ দূর করে এবং ত্বকের রঙ উজ্জ্বল করে।

এছাড়াও ত্বকের অতিরিক্ত তেলও দূর করে টম্যাটো। টম্যাটো সবচেয় আকর্ষণীয় ব্যাপার হল টম্যাটো সব রকমের ত্বকের (মানে শুষ্ক ত্বক,তৈলাক্ত ত্বক বা সাধারণ ত্বক) জন্যই উপকারী এবং কার্যকারী। তাহলে আর দেরি কেন? টম্যাটোর গুনের ফল পাওয়ার জন্য খুব তাড়াতাড়ি টম্যাটো দিয়ে ফেস প্যাক বানিয়ে লাগাতে হবেতো। তাই না?

 

শেয়ার