Top

১২ দফা দাবিতে নির্মাণ শ্রমিকদের সমাবেশ

১৮ জানুয়ারি, ২০২৩ ৩:০৪ অপরাহ্ণ
১২ দফা দাবিতে নির্মাণ শ্রমিকদের সমাবেশ
লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি :

লক্ষ্মীপুর প্রেসক্লাবের সামনে(ইনসাব) নির্মাণশ্রমিকদের দাবি দিবস উপলক্ষে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। নির্মাণশ্রমিকদের বাসস্থান, পেশা ও স্বাস্থ্যগত সুবিধা এবং মজুরি বৃদ্ধিসহ ১২ দফা দাবিতে সমাবেশ করেছে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন (ইনসাব)। আজ বুধবার লক্ষ্মীপুর প্রেসক্লাবের সামনে ইনসাব নির্মাণশ্রমিকদের দাবি দিবস উপলক্ষে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

এ সময় জেলা শহরের ঝুমুর এলাকা থেকে একটি মানববন্ধনে র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উত্তর তেমুহনী লক্ষ্মীপুর প্রেসক্লাবের সামনে এসে সমাবেশে রুপান্তিত হয়। এ সময় বক্তব্য রাখেন ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ ইনসাব লক্ষ্মীপুর জেলা শাখার সাধারণত সম্পাদক মো: নুর আলম, সভাপতিত্ব করেন কার্যকরী সভাপতি আব্দুল মাবুদ, যুগ্ম সাধারণ সম্পাদক মো: সেলিম, ভারপ্রাপ্ত সহসভাপতি, অবসরপ্রাপ্ত টিএসআই কামরুজ্জামান, সাংগঠনিক সম্পাদক হারুন, দপ্তর সম্পাদক মাকসুদুর রহমান,নারী নেত্রী মমতাজ বেগমসহ জেলা উপজেলার প্রায় পাঁচ শতাধিক ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের সদস্যরা এ মানববন্ধনে উপস্থিত ছিলেন।

সমাবেশে বক্তারা বলেন, দেশে এবং প্রবাসীসহ ৮০ লাখ শ্রমিক নির্মাণ খাতে কাজ করেন। শ্রমিকদের বঞ্চনা দিন দিন বাড়ছে। মজুরি বৈষম্যের কারণে শ্রমিকেরা কষ্টকর জীবন কাটাচ্ছেন।

সমাবেশ থেকে ২০২২-২৩ অর্থবছর বাজেটে অর্থ বরাদ্দ করে ১২ দফা দাবি জানানো হয়। দাবিগুলো হচ্ছে নির্মাণশ্রমিকদের বাসস্থান নিশ্চিত করা, উপযুক্ত কর্মপরিবেশ ও পেশাগত এবং স্বাস্থ্যগত নিরাপত্তা নিশ্চিত করা, দুর্ঘটনায় নিহত শ্রমিকের পরিবারকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ, নারী নির্মাণশ্রমিকদের সমমজুরি, জেলা–উপজেলায় শ্রম আদালত স্থাপন, মাসে একবার শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের বোর্ড সভা, শিল্প স্বাস্থ্য কাউন্সিল গঠনে ইনসাবের প্রতিনিধি অন্তর্ভুক্ত করা, কর্মস্থলে শ্রমিকদের নিরাপত্তা, ঋণ ও প্রশিক্ষণ দিয়ে শ্রমিকদের বিদেশে কর্মসংস্থান, জেলা–উপজেলায় শ্রম নির্মাণ ছাউনি, রেজিস্টার খাতা রাখা এবং মজুরি বৃদ্ধিসহ ১২ দফা বাস্তবায়ন দাবি জানান তারা।

 

শেয়ার