Top
সর্বশেষ

ব্রাজিলে দাঙ্গায় গোয়েন্দা সংস্থাগুলোর ব্যর্থতা ছিল : লুলা

১৯ জানুয়ারি, ২০২৩ ৩:২৫ অপরাহ্ণ
ব্রাজিলে দাঙ্গায় গোয়েন্দা সংস্থাগুলোর ব্যর্থতা ছিল : লুলা
আন্তর্জাতিক ডেস্ক :

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা বলেছেন, ‘গোয়েন্দা সংস্থাগুলো ৮ জানুয়ারির দাঙ্গার ক্ষেত্রে ব্যর্থ হয়েছিল। সেদিন সাবেক প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর কট্টর সমর্থকরা রাজধানী ব্রাসিলিয়ার একাধিক সরকারি ভবনে হানা দিয়ে তাণ্ডব চালিয়েছিল।’

ব্রাজিলের সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক লুলা সম্প্রতি বোলসোনারো সমর্থকদের দাঙ্গা রুখতে ব্যর্থ হওয়ার সামরিক বাহিনীরও কড়া সমালোচনা করেছেন। সামরিক বাহিনী নিয়ে সমালোচনার মধ্যেই তিনি এবার গোয়েন্দা সংস্থাগুলোর ব্যর্থতা নিয়ে মুখ খুললেন, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

‘আমরা প্রথমেই একটি ভুল করেছি। (সেদিন) আমার গোয়েন্দা সংস্থাগুলোর অস্তিত্বই ছিল না। আমাদের সেনা গোয়েন্দা আছে, বিমানবাহিনীর গোয়েন্দা আছে, এবিআইএন (ব্রাজিলের গোয়েন্দা সংস্থা) আছে; কেউই আমাকে সতর্ক করেনি,’ টিভি চ্যানেল গ্লোবনিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন লুলা।

লুলা এর আগে বলেছিলেন, ৮ জানুয়ারি বোলসোনারো সমর্থকরা কংগ্রেস ভবন, প্রেসিডেন্টের প্রাসাদ ও সুপ্রিম কোর্ট ভবনে যে অরাজকতা চালিয়েছিল, তাতে ‘সশস্ত্র বাহিনীর লোকজনের’ যোগসাজশ থাকতে পারে বলেও তিনি সন্দেহ করছেন।

‘আমার মনে হয়েছিল এটা অভ্যুত্থানের সূচনা,’ দাঙ্গা নিয়ে একথা জানিয়ে ব্রাজিলের প্রেসিডেন্ট জোর দিয়ে বলেন, ‘আমি সশস্ত্র বাহিনীর সঙ্গে স্বাভাবিক সম্পর্ক বজায় রাখতে চাই। তবে তারা রাজনীতি করতে পারবে না।’

বিপি/এএস

শেয়ার