Top

সাকিব ছাড়া মাঠে নামতে একটুও বিচলিত নন মুমিনুল

১০ ফেব্রুয়ারি, ২০২১ ৭:৪৫ অপরাহ্ণ
সাকিব ছাড়া মাঠে নামতে একটুও বিচলিত নন মুমিনুল
স্পোর্টস ডেস্ক : :

সাকিব আল হাসান, তিনি ‘পঞ্চ পান্ডবের’ একজন। দেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার, অন্যতম সেরা পারফরমারও। সেটা শুধু তারকাখ্যাতি, নাম-ডাক দিয়েই নয়। ক্রিকেটে সাফল্য-ব্যর্থতার মানদন্ড যে পরিসংখ্যান, তা স্পষ্ট জানিয়ে দিচ্ছে টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি- তিন ফরম্যাটেই সাকিব আল হাসান টিম বাংলাদেশের প্রধান চালিকাশক্তি। ব্যাটসম্যান সাকিব যেমন দলের অন্যতম নির্ভরতা, একইভাবে বোলার সাকিবও যে টিম বাংলাদেশের বোলিংয়ের প্রধান অস্ত্র!

কুঁচকির ইনজুরিতে পড়ার আগে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসেও সাকিবের ব্যাট থেকে বেরিয়ে এসেছে দারুণ এক হাফ সেঞ্চুরি। এমন একজন দুর্দান্ত পারফরমার ও অতি কার্যকর অলরাউন্ডার সাকিবকে ছাড়া সিরিজে ১-০’তে পিছিয়ে খেলতে হবে দ্বিতীয় ও শেষ টেস্ট।

মূল শক্তির অনেকটাই নেই টিম বাংলাদেশের। সাকিবের মত পারফরমার ছাড়া দল নিয়ে টেস্ট খেলতে নামা যে কোন অধিনায়কের জন্য বড় ধরনের চাপ। নিশ্চয়ই মুমিনুল হকও চাপে।

ওয়েস্ট ইন্ডিজের কাছে চট্টগ্রামে তিন উইকেটে হারের দগদগে ঘা নিয়ে ঢাকা টেস্টে নামার ২৪ ঘণ্টা আগেও সাকিব ইস্যু উঠলো। যার ব্যাট ও বল সমান বিশ্বস্ত, অতি কাজে দেয়। যিনি একইসঙ্গে ব্যাটিং ও বোলিংয়ে দলের প্রধান চালিকাশক্তি- সেই সাকিব ছাড়া খেলতে হবে। এটা কতটা চাপের?

জবাব দিতে গিয়ে মুমিনুল বুঝিয়ে দিলেন, এটা আসলে ব্যক্তির ওপর নির্ভর করে। সাকিব আল হাসানের মত অত বড় মাপের পারফরমারের অভাববোধ হবেই। কিন্তু এখন তা নিয়ে হা-হুতাশ করলে তো আর চলবে না। বরং কঠিন সত্য হলো খেলতে হবে সাকিবকে ছাড়া। এখন তাকে ছাড়া যেহেতু খেলতে হবে, তাই দলের বাকি ক্রিকেটারদের ওপর ভরসা রাখতে হবে। সাকিব ছাড়া জেতা যায়, অতীতে আমরা জিতেছি। সেই আত্মবিশ্বাসটাই রাখতে হবে।

তাইতো টাইগার অধিনায়কের মুখে এমন কথা, ‘জিনিসটা আপনি যেভাবে নিবেন আরকি। আপনি যদি মনে করেন যে সাকিব আল হাসান নাই টিমটা চলবে না বাংলাদেশ চলবে না, বিষয় কিন্তু এমন না। দেখেন যখন সাকিব ভাই ছিলেন না বাংলাদেশ টিম কিন্তু চলেছে, ভালো খেলেছে ম্যাচ জিতেছে- জিনিসটা আপনি কিভাবে নিবেন। সত্যি বলতে আমি ওভাবে চিন্তা করছি না। আমার যেটা আছে সেটা নিয়েই এখন খেলতে হবে।’

নিকট অতীতে আফগানিস্তানের সাথে সাকিব থাকা অবস্থায়ও বাংলাদেশের হারের রেকর্ড আছে। সেদিকে ইঙ্গিত করে মুমিনুল বলেন, ‘একটা সিরিজে সাকিব ভাই খেলেছে সেটাও হেরেছি। এই সিরিজের একটা ম্যাচ বাকি আছে সাকিব ভাই থাকা না থাকা ওইভাবে চিন্তা করছি না। মাথায় যাতে না থাকে ওইভাবে চেষ্টা করছি। যা আছে তা নিয়েই খেলতে হবে।’

শেয়ার