Top

পাকিস্তান আইএমএফের ঋণ পেতে চুক্তিতে পৌঁছাতে পারেনি

১০ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:৩৩ পূর্বাহ্ণ
পাকিস্তান আইএমএফের ঋণ পেতে চুক্তিতে পৌঁছাতে পারেনি

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে সাড়ে ৬ বিলিয়ন ডলার ঋণ পেতে কর্মকর্তা পর্যায়ের বৈঠকে কোনো চুক্তিতে পৌছাতে ব্যর্থ হয়েছে পাকিস্তান। তবে দুই পক্ষই কিছু সংস্কার কর্মসূচি এগিয়ে নিতে একমত হয়েছে, যাতে ভবিষ্যতে একটি বেইল আউট চুক্তিতে পৌঁছানো সম্ভব হয়, খেলাপি হওয়া এড়াতে পারে পাকিস্তান।

পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, এই ঋণ চুক্তি নিয়ে নবম দফার আলোচনার জন্য গত ৩১ জানুয়ারি ১০ দিনের সফরে পাকিস্তানে এসেছিল আইএমএফের প্রতিনিধি দল। বৃহস্পতিবার ছিল তাদের সফরের শেষ দিন। পাকিস্তানের অর্থ সচিব হামেদ ইয়াকুব শেখ বৃহস্পতিবার রাতে সাংবাদিকদের বলেন,“ঋণের পূর্বশর্ত পূরণে কী কী করণীয় সে বিষয়ে মতৈক্য হয়েছে। তবে স্টাফ লেভেল এগ্রিমেন্টের বিষয়ে পরে ঘোষণা দেওয়া হবে।”

শুক্রবার সকালে আইএমএফ এর এক বিবৃতিতে বলা হয়, ঋণের পূর্বশর্ত পূরণের অগ্রগতি নিয়ে আগামী দিনগুলোতে পাকিস্তানের কর্মকর্তাদের সাথে আরো আলোচনা হবে। তবে এবারের কর্মকর্তা পর্যায়ের বৈঠকের বিষয়বস্তু আইএমএফ এর পর্ষদ সভায় উঠবে না।

আইএমএফের কাছ থেকে ২০১৯ সালে সাড়ে ৬ বিলিয়ন ডলার ঋণেরজন্য আবেদন করে তখনকার ইমরান খান সরকার। আইএমএফ তখন প্রাথমিক সম্মতিও দেয়। কিন্তু মহামারীর মধ্যে ওই ঋণের বিষয়টি আটকে যায়। এর মধ্যে পাকিস্তানে সরকার যায় বদলে। মহামারী পরিস্থিতির উন্নতি হলে আবার ঋণ আলোচনা শুরু হলেও পাকিস্তান সরকার প্রাক শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় চূড়ান্ত চুক্তির বিষয়টি আটকে আছে।

সময়মত চুক্তি হলে ওই সাড়ে ৬ বিলিয়ন ডলারের মধ্যে প্রথম কিস্তিতে ১ দশমিক ১ বিলিয়ন ডলার দেওয়ার কথা ছিল আইএমএফ এর। এখন তা আর পাচ্ছে না পাকিস্তান। পাকিস্তান কেন্দ্রীয় ব্যাংক সবশেষ বৃহস্পতিবার জানিয়েছে, তাদের বিদেশি মুদ্রার রিজার্ভ নেমে এসেছে ২ দশমিক ৯ বিলিয়ন ডলারে, যা দিয়ে তিন সপ্তাহের আমদানি ব্যয়ও মেটানো সম্ভব না।

শেয়ার