Top

ফায়ারিং রেঞ্জ সতর্কতার মাঝেই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন

২০ ফেব্রুয়ারি, ২০২৩ ৬:৪২ অপরাহ্ণ
ফায়ারিং রেঞ্জ সতর্কতার মাঝেই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন
আন্তর্জাতিক ডেস্ক :

উত্তর কোরিয়া পূর্ব উপকূলে দুটি শর্টরেঞ্জ ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন করেছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনির তথ্যমতে, পিয়ংইয়ং আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ নিষিদ্ধের দুইদিনের মাথায় এ ক্ষেপণাস্ত্র পূনরায় উৎক্ষেপন করেছে।

দক্ষিন কোরিয়া সামরিক বাহিনি এ ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে উস্কানি উল্লেখ করে তীব্র নিন্দা জানিয়েছে। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ এক বিবৃতিতে জানিয়েছে, সোমবার সকালে উত্তর কোরিয়ার ঠিক উত্তরে পশ্চিম উপকূলীয় শহর থেকে এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন করা হয়।

দক্ষিন কোরয়িার রাষ্ট্রীয় গনমাধ্যম জানিয়েছে, একাধিক রকেট লঞ্চার থেকে দুটি প্রজেক্টাইল নিক্ষেপ করা হয়েছে যা ১৯৫ কিঃমি এবং ১৩৫ কিঃমি দূরেত্বের লক্ষ বস্তুকে আঘাত করতে সক্ষম।

রাষ্ট্রীয় বার্তাসংস্থা এএসএন জানিয়েছে, ৬০০ মিলিমিটারের একাধিক রকেট লঞ্চার গুলি চালানোর সময় কৌশলগত ভাবে পারমাণবিক অস্ত্রের একটি মাধ্যম। যা শত্রুর এয়ারফিল্ডকে “পঙ্গু করে দিতে” সক্ষম।

জাপানও এ উৎক্ষেপণ শনাক্ত করেছে, তারা বলছে সোমবার স্থানীয় সময় সকাল ৭ টায় দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

ক্ষেপণাস্ত্রগুলি প্রায় ১০০ কিঃমি এবং ৫০ কিঃমি উচ্চতায় পৌঁছেছিল এবং জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে পড়ার আগে ৩৫০ কিঃমি থেকে ৪০০ কিঃমি এর মধ্যে ছিল বলে জানিয়েছে জাপান। তবে বিমান বা জাহাজের কোনো ক্ষতির খবর পাওয়া যায়নি।

শেয়ার