Top

পুতিনের সাথে বৈঠক করতে মস্কো যাচ্ছেন শিজিনপিং

২২ ফেব্রুয়ারি, ২০২৩ ৫:৩৭ অপরাহ্ণ
পুতিনের সাথে বৈঠক করতে মস্কো যাচ্ছেন শিজিনপিং
আন্তর্জাতিক ডেস্ক :

চীনা শীর্ষ নেতা শিজিনপিং আগামী কয়েক মাসে রাশিয়ার প্রেসিডেন্ট ভলাদিমির পুতিনের সাথে সম্মেলনের জন্য মস্কো সফরের প্রস্তুতি নিচ্ছেন। ওয়াল স্ট্রিট জার্নালের এক খবরে এ কথা জানা গেছে।

সফর পরিকল্পনার সাথে সংশ্লিষ্ট সূত্রের বরাতে পত্রিকাটি গত মঙ্গলবার জানায়, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধ ও বহুপক্ষিয় শান্তি আলোচনা সক্রিয়ভাবে চীনা প্রচেষ্টার অংশ হিসেবে শি এ সফরে যাবেন।

প্রতিবেদনে আরো বলা হয়, চলমান যুদ্ধে পারমানকিব অস্ত্র ব্যবহার করা উচিত হবে না এ বিষয় পূনর্ব্যক্ত করতে চায়না এ শীর্ষ সম্মেলনকে ব্যবহার করবে।

সফরের প্রস্তুতি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। সময় চূড়ান্ত হয়নি। তবে, জার্নাল বলছে, শি’র সফর আগামী এপ্রিল বা মে মাসে হতে পারে। এ সময় রাশিয়া জার্মানির নাৎসি বাহিনির বিরুদ্ধে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় উদযাপন করবে।

চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই বর্তমানে মস্কোতে রয়েছেন এবং আজ রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সাথে দেখা করবেন।

ইউরোপ সফরকালে ওয়াং আলোচনার মাধ্যমে ইক্রেন যুদ্ধের অবসানের পদক্ষেপ আরো জোড়ালো করবে বলে আশা করা হচ্ছে। গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করে।

সর্বশেষ গতবছর বেইজিং শীতকালীন অলিস্পিকের আগে ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমনের আগে ব্যক্তিগতভাবে শি-পুতিন দেখা করেছিলেন।

দুই নেতা সীমাহীন অংশীদারিত্বের ঘোষণা দেন যেখানে কোন ক্ষেত্রে যা নিষিদ্ধ থাকবে না। গত ডিসেম্বরে দুই নেতা ভিডিও কনফারেন্সে অংশ নেন।

বেইজিং রাশিয়ার কর্মকান্ডের বিরোধিতাও করেনি এবং রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নেতৃত্বাধীন নিষেধাজ্ঞায়ও যোদ দেয়নি। দুই পক্ষকেই সংযম থেকে বিরোধগুলো শান্তিপূর্ণ উপায়ে নিষ্পত্তি করারর আহ্বান জানায়।

এদিকে, হংকং এবং চীনের সুদূর পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং-এর মানবাধিকারের মতো ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে তার সম্পর্কের অবনতি হয়েছে।

সেইসাথে এ মাসে তাদের অঞ্চলে চীনা গুপ্তচর বেলুন পাওয়া গেছে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্র।

গত মঙ্গলবার রাশিয়ার শক্তিশালী নিরাপত্তা পরিষদের সেক্রেটারি এবং পুতিনের ঘনিষ্ঠ আস্থাভাজন নিকোলাই পাক্রুসেভের সাথে বৈঠকে ওয়াং আবারো দিই দেশের ঘনিষ্ঠ সম্পর্কের উপর জোর দেন।

 

শেয়ার