Top

আর্জেন্টিনার অর্ধেকের বেশি এলাকা বিদ্যুৎহীন

০২ মার্চ, ২০২৩ ১০:৫৯ পূর্বাহ্ণ
আর্জেন্টিনার অর্ধেকের বেশি এলাকা বিদ্যুৎহীন
আন্তর্জাতিক ডেস্ক :

জাতীয় বিদ্যুৎ গ্রিডে অগ্নিকাণ্ডের কারণে আর্জেন্টিনার অর্ধেকেরও বেশি এলাকায় বিদ্যুৎ নেই। দেশটির রাজধানী বুয়েনস আর্য়াস, অন্যান্য বড় শহর এবং গ্রামাঞ্চলের বড় অংশ সম্পূর্ণ বা আংশিকভাবে বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে পড়েছে। খবর বিবিসির।

তবে, দেশটির জ্বালানি মন্ত্রণালয় জানায়, শিগগিরই বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক করার ব্যাপারে তাঁরা আত্মবিশ্বাসী।

বিবিসি জানায়, খোলা মাঠ থেকে আগুনের সূত্রপাত বলে জানা গেছে। তারপর উপকূলীয় অঞ্চলের গুরুত্বপূর্ণ বিদ্যুৎলাইনগুলোতে ছড়িয়ে পড়ে। এতে একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রকে বন্ধ রাখতে হয়।

আর্জেন্টিনায় যখন খরা ও তাপপ্রবাহ চলছে, তখন এই ব্ল্যাকআউট হলো। দক্ষিণ আমেরিকার দেশটিতে এখনও গ্রীষ্মকাল চলছে। দেশটির কিছু অংশে প্রতিদিনই ৩৫ ডিগ্রির ওপরে তাপমাত্রা থাকছে।

বিদ্যুৎ বিভ্রাটের সঙ্গে উত্তপ্ত আবহাওয়ার কারণে কিছু অঞ্চলে দৈনন্দিন জীবন স্থবির হয়ে গেছে। শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস স্থগিত রয়েছে, ব্যবসা-বাণিজ্য বন্ধ রয়েছে। প্রধান শহরগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বুয়েনস আর্য়াস শহরে আনুমানিক এক লাখ ৫০ হাজার মানুষ বিদ্যুৎহীন রয়েছেন।

দেশটিতে প্রায়ই বিদ্যুৎবিচ্ছিন্নের ঘটনা ঘটে। ২০১৯ সালে একটি বড় ধরনের বিপর্যয়ে আর্জেন্টিনার পাশাপাশি প্রতিবেশী উরুগুয়েতেও কয়েক মিলিয়ন মানুষ বিদ্যুৎহীন ছিলেন। এ ছাড়া ২০২০ সালে বুয়েনস আর্য়াসে কয়েক হাজার বাড়ি বিদ্যুৎবিহীন হয়ে পড়েছিল।

বিপি/এএস

শেয়ার