Top

নির্বাচন কমিশন গঠনে ভারতের শীর্ষ আদালতের ঐতিহাসিক রায়

০২ মার্চ, ২০২৩ ৪:৫২ অপরাহ্ণ
নির্বাচন কমিশন গঠনে ভারতের শীর্ষ আদালতের ঐতিহাসিক রায়
আন্তর্জাতিক ডেস্ক :

প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতিকে অন্তর্ভুক্ত করে দ্বিদলীয় প্যানেল গঠন করে ভারতের নির্বাচনের নির্বাচন কমিশনার গঠন করার ঐতিহাসিক রায় দিয়েছে ভারতে সুপ্রিম কোর্ট। এ রায়ের ফলে নির্বাচন কমিশন গঠনে সরকারের হস্থক্ষেপের অবসান ঘটবে।

বৃহস্পতিবার( ২ মার্চ) কাতার ভিত্তিক গনমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদেনে বলেছে,  নতুন প্যানেলে সংসদের নিম্ন কক্ষের বিরোধী দলীয় নেতা এবং সংসদের সর্বোচ্চ সংখ্যক সদস্যদের বিরোধী দলকেও অন্তর্ভুক্ত করার রায় দিয়েছে আদালত।

প্রতিবেদনে আরো বলা হয়দ, এ রায়ের পর বিচারপতি কে এম জোসেফ বলেন, সংসদে আইন প্রণয়ন না হওয়া পর্যন্ত এ রায় চলমান থাকবে।

নির্বাচন কমিশন গঠনে একটি স্বাধীন কমিটি গঠনে একাধিক পিটিশনের প্রেক্ষিতে সাংবিধানিক বেঞ্চে এ আদেশ দেন।

বিচারক বলেন, ভারতের নির্বাচন কমিশনকে কার্যনির্বাহী বিভাগের সকল প্রকার পরাধীনতা এবং হস্তক্ষেপ থেকে দূরে থাকার কঠিন এবং অপ্রতিরোধ্য কাজটি করতে হবে,”

পিটিশন আবেদনকারী আইনজীবী প্রশান্ত ভূষন এ রায়কে ঐতিহাসিক বলে আখ্যায়িত করেছেন।

আদালতের বাইরে সাংবাদিকদের তিনি আরো বলেন, তারা বলেছেন গনতন্ত্রের জন্য স্বাধীন নির্বাচন কমিশন অপরিহার্য এবং এ স্বাধীনতা নিশ্চিত করতে হবে। এমন কোন ব্যবস্থা রাখতে পারেন না, যে সরকার একা নির্বাচন কমিশন নিয়োগ দেয়।

ভারতের সাবেক প্রধান নির্বাচন কমিশনার এস ওয়াই কুরাইশি বলেন, আমাদের দীর্ঘ দিনের দাবি পূরণ হচ্ছে।

সম্প্রতি সরকারের পরামর্শে ভারতের রাষ্ট্রপতি আগামী ৬ বছরের জন্য সাবেক আমলাদের নিয়ে প্রধান নির্বাচন কমিশন এবং ২ জন কমিশনার নিয়োগ করেন।

ভারতের নির্বাচন কমিশন একটি স্বায়ত্তশাসিত একটি প্রতিষ্ঠান কিন্ত বিরোধীদলগুলো দাবি করে আসছে কমিশন সরকারের আজ্ঞাবহ হয়ে কাজ করছে। সরকার তাদের এ দাবি প্রত্যাখ্যান করে আসছে।

 

 

 

 

 

 

শেয়ার