Top

তৃতীয় দিন শেষে বাংলাদেশের স্বস্তির হাওয়া

১৩ ফেব্রুয়ারি, ২০২১ ৫:৩৯ অপরাহ্ণ
তৃতীয় দিন শেষে বাংলাদেশের স্বস্তির হাওয়া

শেষ ৬ উইকেটে এলো ১৯১ রান, যার সবশেষ ৪ উইকেট হারাতে হয় ১৫ রান তুলতে। লিটন দাস ও মেহেদী হাসান মিরাজের জুটি বাদ দিলে প্রথম ইনিংসে বাংলাদেশের প্রাপ্তি শূন্য। হ্যাঁ, মুশফিকুর রহিম হাফসেঞ্চুরি পেয়েছেন, কিন্তু তার আউটের দৃশ্য বারবারই শিল হয়ে বিধঁছে ক্রিকেটপ্রেমীদের মনে। এর ওপর ১১৩ রানে পিছিয়ে থেকে অলআউট হওয়ায় হতাশার ছবিই ফুটে ওঠে স্পষ্ট হয়ে। এত অতৃপ্তির মধ্যেও শেষ বিকালে বাংলাদেশের ওপর দিয়ে বয়ে গেল স্বস্তির হাওয়া। যে হাওয়ায় সতেজ মনে চতুর্থ দিন শুরু করার অনুপ্রেরণা।

ঢাকা টেস্টের তৃতীয় দিনের শেষ বিকালে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামা ওয়েস্ট ইন্ডিজকে চেপে ধরেছে বাংলাদেশ। সফরকারীরা ৪১ রান তুলতে হারিয়েছে ৩ উইকেট। দিন শেষে ক্যারিবিয়ানদের লিড বেড়ে দাঁড়িয়েছে ১৫৪ রানে। টপ অর্ডারের তিন ব্যাটম্যানকে হারিয়ে নাইটওয়াচম্যাচ জোমেল ওয়ারিকানকে (২*) নিয়ে দিন শেষ করেছেন এনক্রুমা বনার (৮*)। এর আগে বাংলাদেশ প্রথম ইনিংসে অলআউট হয় ২৯৬ রানে।

বোলিংয়ে নেমে বাংলাদেশের শুরুটাই হলো স্পিন আক্রমণ দিয়ে। সাফল্য আসতেও খুব বেশিক্ষণ অপেক্ষায় থাকতে হলো না। তৃতীয় ওভারের তৃতীয় বলেই বাংলাদেশ পেয়ে গেল প্রথম উইকেট। কয়েক ওভার যেতে আবারও ধরা দিলো সাফল্য। তাতে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামা ওয়েস্ট ইন্ডিজকে চেপে ধরে মেহেদী হাসান মিরাজ-নাঈম হাসানরা।

বাংলাদেশ প্রথম ইনিংসে ২৯৬ রানে অলআউট হয়েছে। ফলে ১১৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ক্যারিবিয়ানরা। যদিও শুরুটা মোটেও ভালো হয়নি সফরকারীদের। ২০ রানে হারিয়েছে ২ উইকেট। ফিরে গেছেন ক্রেগ ব্র্যাথওয়েট ও শেন মোসেলি।

বাংলাদেশের উইকেট উদযাপনের শুরুটা নাঈমকে দিয়ে। প্রথম ইনিংসে উইকেটশূন্য থাকা এই স্পিনার নিজের দ্বিতীয় ওভারেই পেয়েছেন সাফল্য। উইকেটকিপার লিটন দাসের গ্লাভসবন্দী করে ফিরিয়েছেন ব্যাথওয়েটকে। ক্যাবিরিয়ান অধিনায়ক ফেরার আগে করেন ৬ রান।

শুরুর ওই ধাক্কা কাটিয়ে ওঠার আগে আবার উইকেট হারায় সফরকারীরা। এবার বাংলাদেশকে আনন্দর উপলক্ষ এনে দেন মিরাজ। ৭ রান করা মোসেলিকে ফিরিয়ে তিনি নিজেও আনন্দের ভেলায় ভেসে গেছেন। ক্যারিবিয়ান এই ব্যাটসম্যানকে আউট করে পেয়েছেন টেস্ট ক্যারিয়ারের ‘শততম’ উইকেট। শুধু কী তাই, একটা রেকর্ডও গড়ে ফেলেছেন মিরাজ। বাংলাদেশের দ্রুততম ১০০ উইকেটের মালিক তো এখন তিনিই।

শেয়ার