Top

বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে উড়ন্ত শুরু টাইগারদের

০৯ মার্চ, ২০২৩ ৭:১৩ অপরাহ্ণ
বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে উড়ন্ত শুরু টাইগারদের
নিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রামে ইংলিশদের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে মুখোমুখি হয় টাইগাররা। সাগরিকায় এদিন টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৬ রানের সংগ্রহ পায় জস বাটলারের দল। মাঝারি লক্ষ্য তাড়া করতে নেমে উড়ন্ত সূচনা পায় টাইগাররা। প্রথম তিন ওভারে করেন ৩২ রান। তবে পাওয়ার প্লেতে দুই ওপেনার লিটন ও রনিকে হারিয়ে চাপে পরে টাইগাররা। শুরুর সেই চাপ সামলে বাংলাদেশের ইনিংসকে টেনে নিয়ে যান শান্ত ও অভিষিক্ত হৃদয়। শেষ পর্যন্ত ১২ বল হাতে রেখেই ৬ উইকেটের জয় পায় টাইগাররা।

১৫৭ রানের মাঝারি লক্ষ্য তাড়া করতে নেমে উড়ন্ত সূচনা পায় টাইগার দুই ওপেনার। প্রথম ওভারেই তুলেন ১০ রান। এ দুই ব্যাটর মিলে গড়েন ৩২ রান। তবে সে ধারাটা ধরে রাখতে পারেনি টাইগাররা। বিদায় নিয়েছেন দুই ওপেনারই। পেসারদের খুব ভালোভাবে সমাল দিলেও চতুর্থ ওভার করতে আসা লেগ স্পিনার আদিল রশিদে বলে ভাঙে এ জুটি। প্রায় ৮ বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে চারটি চারে ১৪ বলে ২১ রান করে আউট হন রনি।

কিন্তু লেগ স্পিনার আদিল রশিদের গুগলিতে বোল্ড হয়ে সাজঘরে ফেরার আগে ১৪ বলে চার বাউন্ডারিতে রনি করেন ২১ রান। তার বিদায়ে ৩.৩ ওভারে ৩৩ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ।

 

অপরদিকে রনি আউট হওয়ার পর মাত্র ১১ রানের ব্যবধানে ফেরেন ওপেনার লিটন দাসও। জোফরা আর্চারের বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে ক্রিস ওকসের হাতে ক্যাচ তুলে দেন এই টাইগার উইকেটরক্ষক। দলীয় ৪৩ রানে সাজঘরে ফেরার আগে লিটন করেন ১০ বলে ১২ রান।

এরপর তৃতীয় উইকেটে ব্যাট করতে আসা হৃদয়কে সাথে নিয়ে ইংলিশ বলারদের কচুকাটা করেন শান্ত। তার সাথে সঙ্গ দিয়ে বোলারদের উপর চড়া হন তৌহিদ হৃদয়ও। এ দুই জুটির অর্ধশতকে ১০০ কোটা পূরণ করেন টাইগাররা। আর নাজমুল শান্ত নিজের নামের পাশে তুলে নেনে অর্ধশতক। তবে দলীয় ১০৮ রানে মঈন আলীর বলে সাজঘরে ফেরেন হৃদয়। এর পরের ওভারে অবশ্য মার্ক উডের বলে বোল্ড হয়ে ফেরেন শান্তও।

শান্তর বিদায়ের পর আফিফ হোসেন ও সাকিব মিলে রানের চাকা সচল রাখার চেষ্টা করেন। এই দুই ব্যাটারের দায়িত্বশীল ব্যাটিংয়ে জয়ের সুবাস পেতে থাকে বাংলাদেশ। শেষ পর্যন্ত আর কোন উইকেট না হারিয়ে ১২ বল হাতে রেখে ৬ উইকেটের জয় তুলে নেয় টাইগাররা। সাকিব ২৪ বলে ৩৪ ও আফিফ ১৩ বলে ১৫ রানে অপরাজিত থাকেন। ইংলিশদের হয়ে বল হাতে ১টি করে উইকেট নেন আদিল রশিদ, জোফরা আর্চার , মার্ক উড ও মঈন আলী।

 

টসে জিতে বোলিং করেত এসে প্রথম ওভারে স্পিন, পরের দুই ওভারে পেস এভাবে শুরু করেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। তবে এমন পরিবর্তন করেও প্রতি ওভারেই এসেছে বাউন্ডারি। অপরদিকে টাইগারদের ভুলে বিনা উইকেটেই পাওয়ার প্লেতে ৫১ রান তোলে ইংলিশ ব্যাটাররা। কিন্তু যখন হাত খুলে ব্যাটিং করতে ছিল ইংলিশ দুই ওপেনার, ঠিক তখনি উইকেটের সহজ সুযোগ এসেছিল স্বাগতিক শিবিরে। তবে নাসুম আহমেদের ওভারে জোড়া ক্যাচ মিসে ইংল্যান্ড উড়ন্ত সূচনা পেয়ে যায়।

প্রথম বলে ফিল সল্ট দিয়েছিলেন ফিরতি ক্যাচ, একটু নিচু হয়ে হাত লাগালেও সেটি রাখতে পারেননি নাসুম নিজেই। সল্ট তখন ব্যাটিং করছিলেন ২০ রানে। অপরদিকে চতুর্থ বলে জায়গা বানিয়ে খেলতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে আকাশে তুলেছিলেন বাটলার। মিড অনে অনেকটা সময় নিয়ে বলের নিচে নিজেকে নিয়ে গিয়েও সহজ ক্যাচটি ধরতে পারেনি টাইগার অধিনায়ক।

এরপর দশম ওভার করেতে এসে প্রথম উইকেটের দেখা পায় বাংলাদেশ। নাসুমের বলে কট বিহাইন্ড হয়ে সাজঘরে ফেরেন ফিল সল্ট। ফলে দশম ওভারে ভাঙল ইংল্যান্ডের শুরুর এই জুটি। অপরদিকে উইকেটে এসে বেশিক্ষণ টিকলেন না ডেভিড ম্যালান। সাকিব আল হাসানকে ছক্কায় ওড়ানোর চেষ্টায় লং অনে ধরা পড়লেন এই বাঁহাতি ব্যাটার। ৭ বলে ৪ রান করে সাজঘরে ফেরেন এই ইংলিশ ব্যাটার।

 

পরে দ্রুত এগোনো জুটি ভাঙলেন মুস্তাফিজুর রহমান। চমৎকার এক ডেলিভারিতে বেন ডাকেটকে সাজঘরে ফেরান তিনি। ফলে ভাঙে ২৫ বল ৪৭ রানের এ জুটি। ১৩ বলে তিন চারে ২০ রান করে আউট হন এই ইংলিশ ব্যাটার। এরপরে ক্রিজে জস বাটলারের সঙ্গী মইন আলি। তবে পরের ওভারে বেন ডাকেটের বিদায়ের পর জস বাটলারকেও হারাল ইংল্যান্ড। হাসান মাহমুদকে ছক্কায় ওড়াতে যেয়ে নাজমুল হোসেন শান্তকে ক্যাচ দিয়ে ফেরেন এই ইংলিশ অধিনায়ক। ৪২ বলে চারটি করে ছক্কা ও চারে ৬৭ রান করেন বাটলার।

এরপর মইন আলি ও স্যাম কুরান মিলে রানের চাকা সচল রাখার চেষ্টা করেন। তবে দলীয় ১৪৬ রানে কুরানকে আউট করেন হাসান মাহমুদ। ১১ বলে ৬ রান করে ফিরেন তিনি। এরপর ইনিংসের শেষ ওভারে বোলিংয়ে এসে প্রথম বলেই ক্রিজে আসা ওকসকে বোল্ড করেন তাসকিন। ২ বলে ১ রান করে আউট হন ক্রিস ওকস। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৬ রান সংগ্রহ করে জস বাটলারের দল।

বাংলাদেশের হয়ে বল হাতে দুটি উইকেট নেন হাসান মাহামুদ। এছাড়া একটি করে উইকেট নেন নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসান।

 

শেয়ার