Top

‘যুক্তিসঙ্গত উপায়ে’ ইউক্রেন সংঘাত বন্ধের ডাক শি জিনপিংয়ের

২০ মার্চ, ২০২৩ ১১:২৬ পূর্বাহ্ণ
‘যুক্তিসঙ্গত উপায়ে’ ইউক্রেন সংঘাত বন্ধের ডাক শি জিনপিংয়ের
আন্তর্জাতিক ডেস্ক :

সমাধান সহজ হবে না স্বীকার করে নিয়ে ইউক্রেন সংকটের একটি ‘যুক্তিসঙ্গত সমাধানে’ পৌঁছানোর ডাক দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আজ সোমবার (২০ মার্চ) দিনের শেষভাগে রাশিয়ার রাজধানী মস্কো সফর শুরুর আগে এই আহ্বান জানালেন শি।

রাশিয়ার সরকারি পত্রিকা রসিস্কায়া গেজেটায় প্রকাশিত এক লেখায় শি জিনপিং বলেন, চীনের প্রস্তাবিত ১২ দফা সুপারিশ অনুসারে রাজনৈতিক নিষ্পত্তির বিষয়ে আলোচনা হতে পারে।

শি লেখেন, সঙ্কটের নিরপেক্ষ পরিণতির জন্য এই প্রস্তাবনা গঠনমূলক ভূমিকা পালন করতে পারে যার মাধ্যমে আসতে পারে একটি রাজনৈতিক সমাধান। জটিল সমস্যার সমাধান কখনো সহজভাবে হয় না।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে পুতিনের রুশ সৈন্য পাঠানোর পর এটাই হতে যাচ্ছে শি জিনপিংয়ের প্রথম মস্কো সফর। চীন বরাবর এই ইস্যুতে নিজের নিরপেক্ষ থাকার কথা বলে আসছে যদিও তার দেশের উত্তরের এই প্রতিবেশির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখার বিষয়েও প্রতিশ্রুতি দিয়ে আসছে। গত সপ্তাহে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) রুশ নেতা ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর তার সঙ্গে সাক্ষাৎ করতে যাওয়া বিশ্বের প্রথম নেতা হতে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট।

তবে ইউক্রেন যুদ্ধ শুরুর পর ‘সীমাহীন’ অংশীদারিত্বের প্রতিশ্রুতি নিয়ে বিশ্বের এই দুই নেতা এর আগেও মিলিত হয়েছিলেন সংক্ষিপ্ত সময়ের জন্য। অবশ্য রাশিয়ার ঘনিষ্ঠ বাণিজ্যিক অংশীদার চীন আগে থেকে ইউক্রেন অভিযানের বিষয়ে জানতেন কিনা তা জানা যায়নি।

শি জিনপিং বিশ্বে চীনকে শান্তি স্থাপনকারী দেশ হিসেবে তুলে ধরতে চান। তার মতে সঙ্কটের সমাধান বের হয়ে আসবে যদি সবাই সাধারণ, সর্বাঙ্গীন, যৌথ ও স্থায়ত্বশীল নিরাপত্তার ধারণা নিয়ে এগিয়ে আসে এবং সমতা, দূরদর্শী ও বাস্তবসম্মতভাবে আলোচনা চালিয়ে যায়।

এদিকে, ইউক্রেন সংকট সমাপ্তির লক্ষ্যে চীনের ‘গঠনমূলক ভূমিকা’ পালনে আগ্রহের বিষয়টিকে স্বাগত জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি সোমবার শি জিনপিংয়ের সঙ্গে তার বৈঠকের বিষয়ে ‘উচ্চাশা’ও প্রকাশ করেন।

গতকাল রোববার চীন থেকে প্রকাশিত সংবাদপত্রে লেখা নিবন্ধে পুতিন বলেন, কোনো সন্দেহ নেই চীন দ্বিপাক্ষিক সহযোগিতায় একটি শক্তিশালী চালিকাশক্তি হিসেবে হিসেবে কাজ করবে। তিনি বলেন, চীন-রাশিয়া সম্পর্ক এখন শিখরে অবস্থান করছে।

বিপি/এএস

শেয়ার