Top

মস্কোয় পুতিন-চীনা প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক

১৭ এপ্রিল, ২০২৩ ১২:২৩ অপরাহ্ণ
মস্কোয় পুতিন-চীনা প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক
আন্তর্জাতিক ডেস্ক :

মস্কোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রতিরক্ষামন্ত্রী বৈঠক করেছেন। ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকেই দেশ দুইটির মধ্যে সম্পর্ক জোরালো হচ্ছে। এর প্রধান কারণ মস্কো ও বেইজিং যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের প্রভাব কমাতে চায়। খবর আল-জাজিরার।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মস্কোতে তিন দিনের রাষ্ট্রীয় সফরের এক মাসেরও কম সময়ের মধ্যে পুতিন ও রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু রোববার (১৬ এপ্রিল) জেনারেল লি শংফুর সঙ্গে বৈঠক করেছেন।

বৈঠকের শুরুতেই পুতিন রাশিয়া ও চীনের মধ্যে বর্তমান সম্পর্কের প্রশংসা করে বলেন, আমরা সামরিক বিভাগের মাধ্যমে সক্রিয়ভাবে কাজ করার পাশাপাশি নিয়মিত প্রয়োজনীয় তথ্য বিনিময়, সামরিক-প্রযুক্তিগত সহযোগিতা, আকাশ ও সমুদ্রপথে যৌথ মহড়া পরিচালনা করছি।

অন্যদিকে লি বলেন, আমাদের শক্তিশালী সম্পর্ক রয়েছে। যা শীতল যুদ্ধের সময়ের সামরিক-রাজনৈতিক জোটকে ছাড়িয়ে গেছে এবং খুব স্থিতিশীল। তাছাড়া রাশিয়া ও চীনের সম্পর্ক নতুন যুগে প্রবেশ করেছে বলেও জানান তিনি।

ইউক্রেনে রাশিয়ার সামরিক পদক্ষেপের সমালোচনা করতে শুরু থেকেই অস্বীকার করেছে চীন এবং মস্কোকে উস্কে দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র ও ন্যাটোকে দায়ী করেছে। তবে চীনের পররাষ্ট্রমন্ত্রী গত সপ্তাহে বলেছেন, রাশিয়াকে অস্ত্র দিয়ে সাহায্য করবে না তার দেশ।

যুদ্ধ শুরুর পর রাশিয়া ও চীনের মধ্যে শুধু কূটনৈতিক সম্পর্ক নয়, বেড়েছে বাণিজ্যিক সম্পর্কও। বিশেষ করে জ্বালানি আমদানির ক্ষেত্রে। রাশিয়া থেকে মূল্যছাড়ে তেল কিনছে চীন।

বিপি/এএস

শেয়ার