Top

ডোনাল্ডের কল্যাণে টাইগার পেসারদের উন্নতি

১০ মে, ২০২৩ ৪:৩৪ অপরাহ্ণ
ডোনাল্ডের কল্যাণে টাইগার পেসারদের উন্নতি
স্পোর্টস ডেস্ক :

এক সময় স্পিননির্ভর দল নিয়েই ম্যাচ খেলতে নামতো বাংলাদেশ। তবে সাম্প্রতিক সময়ে সেই পরিস্থিতি বদলেছে। এখন টাইগার পেসাররাও বিশ্বসেরা ব্যাটারদের চোখে চোখ রেখে লড়াই করতে জানেন। দেশের পেস বোলিং ইউনিট ঘরের মাঠ কিংবা বাইরেও জানান দিচ্ছেন নিজেদের সামর্থ্যের কথা।

পেসারদের এমন নৈপুণ্যের পেছনে পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের কৃতিত্ব দিয়েছেন হাসান মাহমুদ। সাবেক এই প্রোটিয়া ক্রিকেটারের অভিজ্ঞতা মাঠে কাজে লাগছে বলে হাসান জানিয়েছেন।

আয়ারল্যান্ডকে ঘরের মাঠে হারানোর পর ইংল্যান্ডে অ্যাওয়ে সিরিজ জয়ের লক্ষ্যে মাঠে নেমেছিল বাংলাদেশ। তবে বৃষ্টিতে ভেসে যায় ম্যাচটি। প্রথম ওয়ানডে পরিত্যক্ত হওয়ার পর বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় কথা বলেছেন হাসান।

সেখানে নিজেদের পেস ইউনিটকে নিয়ে তিনি বলেন, ‘সব মিলিয়ে বলতে গেলে আমার পেস বোলিং ইউনিট ভালো করছি। এবাদত ভাই, মুস্তাফিজ ভাই, তাসকিন ভাই; সবাই একটা রিদমে আছেন। আমরা সবাই মিলে যেন একটা ইউনিট হিসেবে কাজ করতে পারি, সেই চেষ্টা করবো। সবাই দোয়া করবেন।’

নিজেদের ভালো করার পেছনে কোচ ডোনাল্ডের ভূমিকার কথা স্বীকার করে এই তরুণ বলেন, ‘ইংলিশ কন্ডিশনেও আমাদের পেসাররা ভালো একুরেসি ও শেপে আছে। এর পেছনে অনেক পরিশ্রম আছে ডোনাল্ডের। তিনি নিজের অভিজ্ঞতা আমাদের মাঝে শেয়ার করে মাঠে করণীয় সম্পর্কে বলে দেন। তার অভিজ্ঞতা থেকে অনেক কিছু শিখতে পারি। ওই টিপসগুলো সাহায্য করে এসব জায়গায়।’

উল্লেখ্য, প্রথম ওয়ানডেতে বাংলাদেশের দেওয়া ২৪৬ রানের জবাবে বৃষ্টির আগপর্যন্ত ১৬.৩ ওভার ব্যাট করেছিল আয়ারল্যান্ড। সেই সময় তারা ৩ উইকেটে ৬৫ রান সংগ্রহ করেন। তিনটির মধ্যে বাংলাদেশি পেসাররা পেয়েছেন দুটি এবং একটি উইকেট নেন স্পিনার তাইজুল ইসলাম।

শেয়ার