Top

মণিপুরে পুলিশের গুলিতে ৪০ ‘বিচ্ছিন্নতাবাদী’ নিহত

২৯ মে, ২০২৩ ১২:৩৪ অপরাহ্ণ
মণিপুরে পুলিশের গুলিতে ৪০ ‘বিচ্ছিন্নতাবাদী’ নিহত
আন্তর্জাতিক ডেস্ক :

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরের বেশ কয়েকটি এলাকায় বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে আইনশৃঙ্খলাবাহিনীর সংঘর্ষের ঘটনা ঘটেছে। শনিবার (২৮ মে) গভীর রাতে আট ঘণ্টার বেশি সময় চলা সংঘর্ষে ৪০ বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং এ তথ্য নিশ্চিত করেছেন। খবর এনডিটিভির।

মুখ্যমন্ত্রী বলেন, ‘সন্ত্রাসীরা’ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে এম-১৬, একে-৪৭ অ্যাসল্ট রাইফেল এবং স্নাইপার বন্দুক ব্যবহার করছে। তারা গ্রামে গ্রামে গিয়ে বাড়িঘর পুড়িয়ে দিয়েছে। আমরা সেনাবাহিনী ও অন্য নিরাপত্তা বাহিনীর সহায়তায় তাদের বিরুদ্ধে খুব শক্ত ব্যবস্থা নিচ্ছি। আমরা প্রায় ৪০ জন সন্ত্রাসীকে (কুকি বিদ্রোহী) গুলি করে হত্যা করার খবর পেয়েছি।

যেসব এলাকায় সন্ত্রাসীরা আক্রমণ চালিয়েছেন, সেসব এলাকা হলো সেকমাই, সুগনু, কুম্বি, ফায়েং এবং সেরু।বিদ্রোহীরা গভীর রাতে একযোগে ইম্ফল উপত্যকা ও এর আশেপাশের পাঁচটি এলাকায় হামলা চালায় বলে কয়েকটি সূত্রের বরাতে জানিয়েছে এনডিটিভি।

প্রসঙ্গত, প্রায় এক মাস ধরে বিভিন্ন ইস্যুতে মণিপুর রাজ্যের ক্ষুদ্র জাতিগোষ্ঠীগুলোর মাঝে উত্তেজনা চলছে। চলতি মাসের শুরুর দিকে স্থানীয় কুকি উপজাতিরা তফসিলি উপজাতির মর্যাদার দাবির প্রতিবাদে ৩ মে সংহতি সমাবেশের আয়োজন করে। এই সমাবেশ ঘিরে ওই দিন পার্বত্য এই রাজ্যে সংঘর্ষের সূত্রপাত হয়।

শেয়ার