Top

ধেয়ে আসছে ভয়াবহ ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’, আঘাত হানতে পারে ১৫ জুন

১১ জুন, ২০২৩ ১১:৪০ পূর্বাহ্ণ
ধেয়ে আসছে ভয়াবহ ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’, আঘাত হানতে পারে ১৫ জুন
আন্তর্জাতিক ডেস্ক :

পূর্ব-মধ্য আরব সাগরে অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ ঘণ্টায় ৫ কিলোমিটার বেগে উত্তর দিকে অগ্রসর হচ্ছে এবং আগামী ৬ ঘণ্টার মধ্যে এটি অত্যন্ত তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আজ রোববার (১১ জুন) ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) এ তথ্য জানিয়েছে। খবর এনডিটিভির।

আইএমডির তথ্য অনুসারে, ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ অনেকটা উত্তর দিকে সরে যাচ্ছে এবং ১৫ জুন এটি অত্যন্ত প্রবল ঘূর্ণিঝড় হিসেবে পাকিস্তান এবং সংলগ্ন সৌরাষ্ট্র ও কুচ উপকূলের কাছাকাছি পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

আইএমডির বুলেটিনে বলা হয়, “পূর্ব-মধ্য আরব সাগরের ওপর দিয়ে অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ ঘণ্টায় ৫ কিলোমিটার বেগে প্রায় উত্তর দিকে অগ্রসর হয়েছে। শনিবার ভারতীয় সসম রাত সাড়ে ১১টার দিকে ১৭ দশমিক ৪ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৬৭ দশমিক ৩ ডিগ্রি পশ্চিম দ্রাঘিমাংশের কাছাকাছি একই অঞ্চলে অবস্থান করছিল। অর্থাৎ এটি ছিল মুম্বাইয়ের প্রায় ৬০০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে, পোরবন্দর থেকে ৫৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, দ্বারকার থেকে ৫৮০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, নালিয়া থেকে ৬৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং করাচি থেকে ৮৩০ কিলোমিটার দক্ষিণে।”

সংস্থাটি আরও জানায়, ‘আগামী ছয় ঘণ্টার মধ্যে এটি অত্যন্ত তীব্র ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার সম্ভাবনা রয়েছে। এটি প্রায় উত্তর দিকে অগ্রসর হয়ে অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে আগামী বৃহস্পতিবার (১৫ জুন) বিকেলের দিকে পাকিস্তান এবং তৎসংলগ্ন সৌরাষ্ট্র ও কুচ উপকূল অতিক্রম শুরুর সম্ভাবনা রয়েছে।’

পাকিস্তান ভিত্তিক এআরওয়াই নিউজ জানায়, ইতোমধ্যে করাচি পোর্ট ট্রাস্ট (কেপিটি) পূর্ব-মধ্য আরব সাগরে ঘূর্ণিঝড় বিপর্যয় তার তীব্রতা বজায় রাখায় ‘রেড অ্যালার্ট’ জারি করেছে। মহানগরের দক্ষিণাঞ্চলে এটি ঘণ্টায় প্রায় ৯০০ কিলোমিটার বেগে আঘাত হানতে পারে।

করাচি পোর্ট ট্রাস্ট ঘূর্ণিঝড় বিপর্যয়ের কারণে জাহাজ ও বন্দরের নিরাপত্তার জন্য ‘জরুরি নির্দেশনা’ জারি করেছে। একটি বিবৃতিতে কেপিটি জানায়, বন্দরের কার্যক্রম স্থগিত থাকবে।

করাচি পোর্ট ট্রাস্ট জাহাজের সঙ্গে যোগাযোগের জন্য দুটি জরুরি ফ্রিকোয়েন্সিও চালু করেছে। সংস্থাটির নির্দেশনায় বলা হয়, ঝড়ের প্রভাবে রাতে জাহাজ চলাচল বন্ধ থাকবে। এছাড়া বন্দরের মালামাল নিরাপদ স্থানে স্থানান্তর করার নির্দেশ দেওয়া হয়েছে।

বিপি/এএস

শেয়ার