Top

দাঁত ঝকঝকে করার ঘরোয়া উপায়

১২ জুন, ২০২৩ ১০:৫০ পূর্বাহ্ণ
দাঁত ঝকঝকে করার ঘরোয়া উপায়
লাইফস্টাইল ডেস্ক :

নানা কারণে দাঁতে হলেদেটে ভাব হতে পারে। অনেক সময় টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করার পরও সেই দাগ থেকেই যায়। সেক্ষেত্রে ঘরোয়া কিছু সমাধান অনুসরণ করতে পারেন।

দাঁত ঝকঝকে করবেন যেভাবে

অ্যাপেল সিডার ভিনেগার : অ্যাপেল সিডার ভিনেগারে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান দাঁত পরিষ্কার করতে সাহায্য করে। সাধারণ মাউথওয়াশের সাথে সামান্য পরিমাণে অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। এরপর কুলিকুচি করুন। এতে দাঁতের হলদেটে ভাব কেটে যাবে। তবে ঘন ঘন ব্যবহার করবেন না। এতে দাঁতের এনামেল ক্ষয় হয়।

হলুদ : হলুদে থাকা অ্যান্টিফ্লেমেটরি ও মাইক্রোবায়াল উপাদান দাঁতের যত্নে ভূমিকা রাখে। ব্রাশ করার আগে হলুদ দিয়ে দাঁত মেজে এরপর টুথপেস্ট দিয়ে ব্রাশ করুন। আপনার কাঙ্কিত ঝকঝকে দাঁত পেয়ে যাবেন।

কমলার খোসা : কমলাতে অ্যাসিডিক ও প্রাকৃতিক ব্লিচ থাকায় দাঁতের হলদে ভাব দূর করে। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে কমলার খোসা দাঁতে ভালোভাবে ঘষে কুলি করে নিন। খুব দ্রুতই ফল পাবেন।

কয়লার গুঁড়া : কয়লা দাঁতের প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে। কয়লার গুঁড়া বা মাজন অথবা যে পেস্টে উচ্চ পরিমাণে কয়লার উপাদান রয়েছে সেটি দিয়ে দাঁত মাজুন। তাৎক্ষণিক ফল পাবেন। কিন্তু মনে রাখতে হবে প্রাকৃতিক কয়লা দিয়ে বেশিক্ষণ দাঁত ঘষা যাবে না, এতে উল্টো প্রতিক্রিয়া হতে পারে।

বেকিং সোডা : এটি শুধু দাঁত সাদাই করে না মুখে থাকা জীবাণু ধ্বংস করে দেয়। একটি বাটিতে ২ চা চামচ পানির সাথে ১ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে ব্রাশ করে নিন। এতে ভালো ফল পাবেন।

 

শেয়ার