Top

হজ করেছেন সাড়ে ১৮ লাখ মানুষ

৩০ জুন, ২০২৩ ১২:৩২ অপরাহ্ণ
হজ করেছেন সাড়ে ১৮ লাখ মানুষ

এবছর সৌদীআরবে পবিত্র হজ পালন করেছেন ১৮ লাখ ৪৫ হাজার ৪৫ জন পুরুষ ও নারী। এরমধ্যে বিদেশি ছিলেন, ১৬ লাখ ৬০ হাজার ৯১৫ জন। সৌদির হাজি ছিলেন ১ লাখ ৮৪ হাজার ১৩০ জন। যদিও হজ পরিকল্পনায় মোট ২০ লাখ মানুষ এবার হজ করবেন বলে জানিয়েছিল সৌদির হজ মন্ত্রণালয়।

বিশ্বব্যাপী ২০২০ সালে করোনা ভাইরাস মহামারি ছড়িয়ে পড়লে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে সৌদি আরব। দেশটিতে প্রবেশে কড়াকড়ি নিয়ম জারি করা হয়। কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলে ওই বছর মাত্র ১০ হাজার মানুষকে হজ করার সুযোগ দেয় দেশটি।

তবে মহামারির প্রকোপ কমে আসায় ২০২১ সালে ৫৯ হাজার আর ২০২২ সালে প্রায় ১০ লাখ মানুষ হজ পালনের সুযোগ পান। আর এ বছর করোনার সব বিধিনিষেধ তুলে নেওয়া হয়— ফলে ধারণা করা হয়েছিল, এবার আগের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ সংখ্যক হাজি হজ করবেন।

এমনকি সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছিলেন, তাদের প্রত্যাশা এ বছর ২৫ লাখেরও বেশি মানুষ পবিত্র হজব্রত পালন করবেন। যা হবে নতুন ইতিহাস।

তবে যে প্রত্যাশা করা হয়েছিল সেটি পূরণ হয়নি। সৌদি আরবের পরিসংখ্যান ব্যুরো মঙ্গলবার (২৭ জুন) জানিয়েছে, এ বছর ১৫০টিরও বেশি দেশের— ১৮ লাখের বেশি হাজির পদচারণায় মুখরিত হয়েছিল আরাফাতের ময়দান।

সংস্থাটি এ ব্যাপারে বলেছে, এ বছর ১৮ লাখ ৪৫ হাজার ৪৫ জন পুরুষ ও নারী হজ করেছেন। যারমধ্যে বিদেশি ছিলেন ১৬ লাখ ৬০ হাজার ৯১৫ জন। সৌদির হাজি ছিলেন ১ লাখ ৮৪ হাজার ১৩০ জন।

ইতোমধ্যে কোরবানীর মাধ্যমে হাজীদের হজ কার্যক্রমের প্রাথমিক পর্ব শেষ হয়েছে। তবে এখনো শয়তানকে পাথরমারা এবং বিদায়ী তাওয়াফ বাকী রয়েছে। হজের নিয়্যত করার পর অনেকগুলো কাজ থেকে হাজীদের বিরত থাকতে হয়। এর কোনোটা ছুটে গেলে তাদেরকে দম বা কাফফারা দিতে হয়। তবে পরিপূর্ণ হালাল হওয়ার আগে স্বামী/স্ত্রী সহবাস ছাড়া আর সব কাজ এখন তারা করতে পারবেন।

 

 

শেয়ার