Top

ত্বকের যত্নে মুখ ধোওয়া জরুরি কেন

১১ জুলাই, ২০২৩ ১০:৩৮ পূর্বাহ্ণ
ত্বকের যত্নে মুখ ধোওয়া জরুরি কেন
লাইফস্টাইল ডেস্ক :

সারাদিনই বাতাস, দূষণ, রোদ ,মেকআপের সংস্পর্শে আসে মুখ । তারপরও অনেকে মুখ ধুতে ভুলে যান। অথচ মুখ পরিষ্কার রাখতে, আমাদের জীবনযাত্রার জন্য মুখ ধোওয়া খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু অনেকেরই জানা নেই দিনে কতবার আপনার মুখ ধোয়া উচিত? এছাড়াও, আপনার মুখ ধোয়ার সঠিক উপায় কি? এই প্রশ্নগুলির উত্তর জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কেন মুখ ধোয়া জরুরি?

দেখতে ভালো লাগা এবং সুস্থ বোধ করার জন্য মুখ ধোয়া খুবই গুরুত্বপূর্ণ। মুখ সারা দিন তাপ, আর্দ্রতা এবং ময়লার সংস্পর্শে থাকে। যদি ত্বক পরিষ্কার না করা হয় তাহলে ব্রণসহ ত্বক সংক্রান্ত অন্যান্য সমস্যা শুরু হবে। এ কারণে মুখ পরিষ্কার করা খুবই জরুরি।

কত ঘন ঘন মুখ ধুতে হবে

দিনে কমপক্ষে দু’বার অর্থাৎ সকালে এবং রাতে ঘুমানোর আগে মুখ পরিষ্কার করা উচিত। এতে করে ত্বকে জমে থাকা ময়লা উঠে যায়। ত্বক কত ঘন ঘন ধোয়া উচিত তা জানতে একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে কথা বলতে পারেন। কারণ অনেক কিছুই ত্বকের ধরণের উপর নির্ভর করে। আপনার যদি শুষ্ক বা সংবেদনশীল ত্বক হয়, তাহলে রাতে ঘুমানোর আগে অবশ্যই মুখ ধুয়ে নিতে পারেন। এর পর সকালে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে পারেন। অন্যদিকে রোসেসিয়া বা একজিমা থাকলে রাতে মুখ ধুয়ে ঘুমিয়ে পড়তে পারেন। তবে মুখ ধোওয়ার পরে স্কিন কেয়ার রুটিন অবশ্যই অনুসরণ করতে হবে।

শেয়ার