Top
সর্বশেষ

ত্বক ঝুলে পড়া রোধ করার প্রাকৃতিক উপায়

১৯ জুলাই, ২০২৩ ৯:৪৮ পূর্বাহ্ণ
ত্বক ঝুলে পড়া রোধ করার প্রাকৃতিক উপায়
লাইফস্টাইল ডেস্ক :

সময়ের সঙ্গে ত্বকেরও বয়স বাড়তে থাকে। একটা বয়সের পর মুখ-গলার চামড়া ঝুলে যায়। তার সঙ্গে বলিরেখাও দেখা দেয়। এগুলো সাধারণত ত্বকের কোলাজেনের মাত্রা কমে গেলে এমনটা হয়। কোলাজেন এমন এক ধরনের প্রোটিন, যা ত্বকের বার্ধক্য প্রতিরোধ করতে এবং ত্বকের সৌন্দর্য বজায় রাখতে সাহায্য করে। এ কারণে আগে থেকেই ত্বকের বার্ধক্য প্রতিরোধের উপর জোর দিতে হবে। ঝুলে যাওয়া চামড়া পুনরায় টানটান করে তোলা একদিনে সম্ভব নয়। কিছু সহজ ঘরোয়া উপায় মেনে চললে ত্বকের বার্ধক্য রোধ করা যায়। যেমন-

তেল: ঝুলে যাওয়া চামড়া টানটান করে তুলতে তেলের সাহায্য নিন। রাতে ঘুমনোর আগে মুখে তেল মালিশ করতে পারেন। আর্গা‌ন অয়েল, আমন্ড অয়েল ও অ্যাভোকাডো অয়েল ব্যবহার করতে পারেন। এসব তেলের মধ্যে ভিটামিন ই রয়েছে, যা কোলাজেন বৃদ্ধিতে সাহায্য করে। রাতে তেল মালিশ করে শুয়ে পড়ুন। পরদিন সকালে হালকা গরম পানিমুখ ধুয়ে ফেলুন।

কলা: ২০১২ সালের এক গবেষণায় দেখা গেছে, কলার মধ্যে প্রাকৃতিক তেল, পটাশিয়াম ও ভিটামিন রয়েছে, যা বলিরেখা কমাতে এবং ত্বক টানটান করতে সাহায্য করে। এজন্য কলা চটকে নিন। এবার এই মিশ্রণটি মুখে মাখুন। ১৫-২০ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলুন।

শসা: শসা ত্বককে টানটান করতে এবং ময়েশ্চারাইজার করতে সাহায্য করে। শসা ব্লেন্ড করে রস বের করে নিন। এবার শসার রস ত্বকের উপর লাগান। ১৫-২০ মিনিট রাখার পর মুখ ধুয়ে নিন।

অ্যালোভেরা: অ্যালোভেরা ত্বকের বার্ধক্য প্রতিরোধে সাহায্য করে। অ্যালোভেরার মধ্যে হাইলোরনিক অ্যাসিড রয়েছে, এটি কোলাজেন বৃদ্ধিতে সাহায্য করে। অ্যালোভেরার তাজা পাতা থেকে জেল বের করে নিন। এবার এই অ্যালোভেরার জেল ত্বকে লাগিয়ে রাখুন ১৫-২০ মিনিট। তারপর মুখ ধুয়ে নিন।

কফি: কফির মধ্যে থাকা ক্যাফেইন অক্সিডেটিভ চাপ কমিয়ে ত্বককে ক্ষয়ের হাত থেকে প্রতিরোধ করে। পাশাপাশি ইউভি রশ্মি ও ত্বকের বার্ধক্য প্রতিরোধে সাহায্য করে। কফির গুঁড়োর মধ্যে নারকেল তেল মিশিয়ে ত্বকের উপর লাগান। হালকা হাতে ২-৩ মিনিট স্ক্রাব করুন। তারপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন।

মধু: মধু ত্বককে ময়েশ্চারাইজ করার পাশাপাশি ডিটক্সিফাই করতেও সাহায্য করে। নিয়মিত ত্বকের উপর মধু মাখলে এটি ত্বকের বার্ধক্যকে দূরে রাখুন। মুখের উপর মধু মেখে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। তারপর মুখ ধুয়ে ফেলুন। এতেই ফিরবে ত্বকের হাল।

শেয়ার