Top

উরুগুয়ের উপকূলে ভেসে এলো প্রায় দুই হাজার মৃত পেঙ্গুইন

২২ জুলাই, ২০২৩ ১১:১৩ পূর্বাহ্ণ
উরুগুয়ের উপকূলে ভেসে এলো প্রায় দুই হাজার মৃত পেঙ্গুইন
আন্তর্জাতিক ডেস্ক :

উরুগুয়ের পূর্ব উপকূলে গত দশ দিনে প্রায় দুই হাজার পেঙ্গুইন মৃত অবস্থায় দেখা গেছে। এসব মৃত্যুকে রহস্যজনক বলে মন্তব্য করেছে কর্তৃপক্ষ। যদিও তারা বলছে, এর জন্য এভিয়ান ইনফ্লুয়েঞ্জা দায়ী নয়।

দেশটির পরিবেশ মন্ত্রণালয়ের প্রাণিবিভাগের প্রধান কারমেন লেইজাগোয়েন বলেন, ‘মৃতের অধিকাংশই অল্পবয়সী ম্যাগেলানিক পেঙ্গুইন, যারা আল্টান্টিক মহাসাগরে মারা গেছে। সেখান থেকে স্রোতে ভেসে উরুগুয়ে উপকূলে এসেছে।’ তিনি আরও বলেন, ‘এদের বেশির ভাগই পানিতে মারা গেছে। নব্বই শতাংশ নমুনাতেই চর্বি মজুদ ছিল না এবং পাকস্থলীও ছিল শূন্য। এসব নমুনা পরীক্ষা করে দেখা গেছে, তারা এভিয়ান ইনফ্লুয়েঞ্জামুক্ত ছিল।’

ম্যাগেলানিক পেঙ্গুইন দক্ষিণ আর্জেন্টিনায় বাসা বাঁধে। দক্ষিণে শীতের সময় তারা খাবার ও উষ্ণ পানির সন্ধানে উত্তরে চলে আসে। এমনকি, ব্রাজিলের এসপিরিটো সানতোর উপকূলে চলে আসে।

লেইজাগোয়েন বলেন, ‘অল্প কিছু মারা যাওয়া স্বাভাবিক, কিন্তু সেটি এতো সংখ্যক নয়।’ তিনি আরও বলেন, ‘গত বছর ব্রাজিলে এমন সংখ্যক পেঙ্গুইন মারা গিয়েছিল, যার কারণ অজানা ছিল।’

লেগুনা রি রোচা সংরক্ষিত এলাকার পরিচালক হেক্টর কায়মারিস এএফপিকে বলেন, আল্টান্টিক উপকূলে তিনি ছয় মাইলের (১০ কিলোমিটার) মধ্যে পাঁচশ’র বেশি মৃত পেঙ্গুইন গুনেছেন।

বিপি/এএস

শেয়ার