Top
সর্বশেষ

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে চিয়া বীজ

২৪ জুলাই, ২০২৩ ৯:৫৬ পূর্বাহ্ণ
ত্বকের উজ্জ্বলতা বাড়াতে চিয়া বীজ
লাইফস্টাইল ডেস্ক :

ওজন ঝরাতে অনেকেই নিয়মিত বীজ খান। চিয়া বীজের মধ্যে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে। এ ছাড়াও এই বীজে ভরপুর মাত্রায় পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফাইবারও পাওয়া যায়। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চিয়া বীজ দারুণ উপকারী। ফ্যাট কমাতে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে এবং শরীর চাঙ্গা রাখতেও সাহায্য করে এই বীজ।

কেবল স্বাস্থ্যরক্ষাই নয়, ত্বক পরিচর্যাতেও এই বীজের জুড়ি নেই। প্রাকৃতিকভাবে ত্বকের উজ্জ্বলতা ফেরাতে এবং কালো দাগ দূর করতে সাহায্য করে এই বীজ। যারা ব্রণের সমস্যায় ভুগছেন তারাও চিয়া বীজ ব্যবহার করে উপকার পেতে পারেন। এ ছাড়া ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতেও কাজ করে এই বীজ। ত্বকের নানা সমস্যা দূর করতে চিয়া বীজের ফেসপ্যাক বানাতে পারেন।

যেভাবে বানাবেন ফেস প্যাক

চিয়া, মধু আর অলিভ অয়েলের প্যাক: চিয়া বীজ অল্প পানিতে ভিজিয়ে রাখুন ১৫ মিনিট। এর পর তা পানি থেকে তুলে ছেঁকে মধু আর অলিভ অয়েল ভালো করে মিশিয়ে নিন। এ বার তা মুখে লাগিয়ে মালিশ করুন। শুকালে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। এরপর মুখে এক টুকরো বরফ ঘষে নিন। এতে ত্বকের দাগছোপ দূর হবে, উজ্জ্বলতাও বাড়বে।

চিয়া, ওট্স আর টক দইয়ের প্যাক: ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা ধরে রাখতে খুব ভালো কাজ করে এই প্যাক। চিয়া বীজ পানিতে ভিজিয়ে রাখুন। এর পর তা পানি থেকে তুলে নিয়ে টক দই, ওট্স আর মধুর সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। শুকিয়ে গেলে ধুয়ে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে এই প্যাক ব্যবহার করতে পারলে উপকার পাবেন।

শেয়ার