Top

ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নানা অভিযোগ

২৪ জুলাই, ২০২৩ ১০:৩১ পূর্বাহ্ণ
ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নানা অভিযোগ
টাঙ্গাইল প্রতিনিধি :

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার আজগানা ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের সিকদারের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ এনে ন্যায় বিচার চেয়ে জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ করা হয়েছে। আজগানা ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে পরিষদের আটজন সদস্য গত সোমবার ১৭ জুলাই জেলা প্রশাসকের কাছে এই অভিযোগ করেন। অভিযোগে ভুয়া প্রকল্প দেখিয়ে ও ক্ষমতার অপব্যবহার করে অর্থ আত্মসাতসহ বিভিন্ন অভিযোগ তুলে ধরেছেন। অভিযোগের অনুলিপি স্থানীয় সাংসদ খান আহমেদ শুভ, দুর্নীতি দমন কমিশন টাঙ্গাইল ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে দেওয়া হয়েছে।

অভিযোগ সূত্রে জানা গেছে, আব্দুল কাদের সিকদার গত বছরের ১৭ জুলাই শপথ নিয়ে চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেন। এর পর থেকে পরিষদে সরকারি বরাদ্দকৃত অর্থ আত্মসাত করছেন। তিনি টিআর, কাবিখা, এডিপি, এলজিএসপির ভুয়া প্রকল্প দেখিয়ে অর্থ আত্মসাত করছেন। তাছাড়া মাতৃত্বকালীন ভাতা প্রদানের ক্ষেত্রেও কমিশন নিয়ে থাকেন। পরিষদের মেম্বারদের সাথে সমন্বয় না করে নিজেই প্রকল্পের সভাপতি হন। কেউ প্রতিবাদ করলে তাকে আইন আদালতের ভয় দেখানো হয় বলেও অভিযোগে উল্লেখ রয়েছে। পরিষদের নারী সদস্যদের সাথে অসৌজন্যমুলক আচরন ও অশ্লীল ভাষা প্রয়োগ করার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। এছাড়া ব্যবসায়ীদের ট্রেড লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে সরকারি বিধি বিধান উপেক্ষা করে তার চাহিদামত টাকা দেয়া না হলে তিনি ট্রেড লাইসেন্স দিতে নানা অযুহাতে হয়রানি করে থাকেন বলে ব্যবসায়ীরা অভিযোগ করেছেন। এসব অভিযোগের তদন্ত সাপেক্ষ বিচার চেয়ে পরিষদের আটজন সদস্য গত সোমবার (১৭ জুলাই) টাঙ্গাইল জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ করেছেন। গতকাল ইউপি সদস্য, হাটুভাঙ্গা বাজারের ব্যবসায়ী ও সাধারণ মানুষের সাথে কথা বলে এসব অভিযোগের সত্যতা পাওয়া গেছে।

ব্যবসায়ী আমজাদ হোসেন জানান, ট্রেড লাইসেন্স নিতে গেলে ৫০ হাজার টাকা দাবি করেন। তার আচরণ খুবই খারাপ। তিনি ইউপি চেয়ারম্যানের যোগ্য নয়।
আজগানা ইউপির ১ নম্বর ওয়ার্ডের সদস্য আব্দুল কাদের বলেন, আমরা আটজন ইউপি সদস্য ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে একমত হয়েই অভিযোগ করেছি।

স্থানীয় আলতাফ হোসেন জানান, আমি একজন কৃষক। ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের শিকদার আমার বাড়িতে পুলিশ পাঠিয়ে ৪০ হাজার টাকা হাতিয়ে নিয়েছেন।

আজগানা ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি মাসুদ রানা জানান, ইউপি চেয়ারম্যান দলীয় নেতাকর্মীদের সাথেও খারাপ আচরণ করে থাকেন। আমি মাটি ব্যবসায়ী। তিনি দফাদার দিয়ে আমার মাটির গাড়ি আটকিয়ে তার সুমুন্ধিকে দিয়ে টাকা নিয়েছেন।

পরিষদের ৮ নম্বর ওয়ার্ড সদস্য আবুল হোসেন বলেন, আমি তিনবারের মেম্বার। মেম্বারদের এত অবমূল্যায়ন করা হয় আমি এর আগে পরিষদে দেখিনি। এই চেয়াম্যান তা করছে। এছাড়া কারো সাথে কোন সমন্বয় নেই। তিনি একক সিদ্ধান্তে সব কাজ করে থাকেন। ভয়ে তার অনিয়মের ব্যাপারে কেউ মুখ খুলতে সাহস পায়না বলে তিনি জানান। পরিষদের ৩ নম্বর ওয়ার্ডের সদস্য

আখতারুজ্জামান অভিযোগের সত্যতা স্বীকার করে বলেন, ইট সোলিং করা রাস্তায় মাটি ভরাটের কাজ দেখিয়ে টাকা আত্নসাত করেছেন। পাহাড়ি এলাকায় রাস্তা করতে মাটি কেটে ফেলে দিতে হয়। তিনি সেখানেও মাটি ভরাটের কাজ দেখিয়েছেন। এর সত্যতা না পাওয়া গেলে আমাদেরও বিচার করা হয় তার দাবি জানান।

৫ নম্বর ওয়ার্ড মেম্বার নুরুল ইসলাম সরকার জানান, ইট ভাটার মালিকরা ট্রেড লাইসেন্স নিতে আসলে ইউপি চেয়ারম্যান দুই লাখ টাকা দাবি করেন। আইন বহির্ভুত কাজ করে থাকেন। তিনি পরিষদে মাসিক সভা করেন না। তিনি ইউপি সদস্যদের কোন মূল্যায়ন করেন না। তিনি প্রকল্প দিয়ে টাকা আত্মসাত করেছেন। তদন্ত সাপেক্ষে তার বিরুদ্ধে আনিত অভিযোগের বিচার দাবি জানান। ব্যবসায়ী যুবায়ের সিদ্দিকী জানান, তার ট্রেড লাইসেন্স দিতে চেয়ারম্যান নানা অযুহাতে ঘুরাতে থাকে। পরে ট্রেড লাইসেন্স পেতে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত আবেদন করেছেন বলে জানান।

আজগানা ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের সিকদার তার বিরদ্ধে আনিত সকল অভিযোগ অস্বীকার করে বলেন, আমি চেয়ারম্যান নির্বাচিত হয়েছি এক বছর। এরমধ্যে যত কাজ করেছি সবই দৃশ্যমান। এতে বিন্দুমাত্র অনিয়ম হয়নি এবং আমি কোন প্রকার অর্থ আত্মসাত করিনি। অভিযোগকারী আটজন ইউপি সদস্য বিএনপি সমর্থিত। আমি পরিষদের পাশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুরাল তৈরি করেছি এবং মুক্তিযোদ্ধাদের নামের তালিকা সাটিয়েছি। এটাই তাদের কাছে আমার জন্য কাল হয়েছে। অভিযোগের সত্যতা প্রমাণ হলে স্বেচ্ছায় চলে যাবেন বলে তিনি জানান।

টাঙ্গাইল জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপপরিচালক শামীম আরা রিনি তিনি অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে বলেন, তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার