Top

সমাবেশ করতে পারেনি বিএনপি, দফায় দফায় সংঘর্ষ

২৮ অক্টোবর, ২০২৩ ৫:৪৭ অপরাহ্ণ
সমাবেশ করতে পারেনি বিএনপি, দফায় দফায় সংঘর্ষ

দফায় দফায় সংঘর্ষ, হামলা ভাঙচুরে কার্যত রণক্ষেত্রে পরিণত হয়েছে আরামবাগ, বিজয়নগর, নয়াপল্টন এলাকা। ২৮ অক্টোবর ঘিরে জনমনে যে আশঙ্কা ছিল তাই সত্যি হয়েছে শেষ পর্যন্ত। দুপুরে সমাবেশ শুরু করেও শেষ করতে পারেনি বিএনপি। পুলিশের ধাওয়ায় সমাবেশ পণ্ড হওয়ার পর আগামীকাল সারা দেশে হরতালের ডাক দিয়েছে দলটি।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, গণতন্ত্রকে হত্যা করার অবৈধ প্রক্রিয়া শুরু করেছে বিএনপি।‌ তারা আইনশৃঙ্খলা বাহিনীর ওপর আক্রমণ করেছে।‌ রক্তাক্ত করেছে। প্রধান বিচারপতির বাসভবনে আক্রমণ করেছে। বিকেলে ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগের আয়োজিত শান্তি ও উন্নয়ন সমাবেশে তিনি এসব কথা বলেন।

বিএনপির সঙ্গে সংঘর্ষে পুলিশের ৪১ সদস্য আহত হয়েছেন। আহত পুলিশ সদস্যরা রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

রাজধানীর পল্টন মোড়ে বিএনপি, আওয়ামী লীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ চলেছে। পুলিশ বিএনপি নেতাকর্মীদের লক্ষ্য করে টিয়ারশেল, সাউন্ড গ্রেনেড ও রাবার বুলেট নিক্ষেপ করছে। অন্যদিকে বিএনপি ও আওয়ামী লীগের নেতাকর্মীরা পরস্পরের উদ্দেশ্যে ইটপাটকেল নিক্ষেপ করছেন।

শান্তিপূর্ণ সমাবেশের অনুমতি নিয়ে বিএনপি পুলিশের ওপর হামলা করছে বলে অভিযোগ করেছেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ।

বিজয়নগর পানির ট্যাংকের সামনে পুলিশের সাথে ব্যাপক সংঘর্ষে জড়িয়েছেন বিএনপির নেতাকর্মীরা। এ সময় বিএনপি নেতাকর্মীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ। এতে কয়েকজন আহত হয়েছেন।

মৌখিক অনুমতি পাওয়ার পর সরকারবিরোধী নানা স্লোগান আর প্রতিবাদী সংগীতে আরামবাগ মোড়ে সমাবেশস্থল উত্তাল করে তুলেছেন জামায়াত শিবির-নেতাকর্মীরা।

রাজধানীর কাকরাইল মোড়ে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ চলছে। এ সময় বিএনপি কর্মীরা তিনটি যাত্রীবাহী বাস ভাঙচুর এবং পুলিশ বক্সে আগুন দেন । বেলা ১টার দিকে এ সংঘর্ষ শুরু হয়। ।

রাজধানীতে বিএনপির মহাসমাবেশ ও আওয়ামী লীগের শান্তি সমাবেশ ঘিরে গাজীপুরে চলছে না দূরপাল্লার বাস, সীমিত আকারে চলছে লোকাল পরিবহন। ব্যক্তিগত গাড়ির সংখ্যাও অন্যান্য দিনের চেয়ে খুবই কম। এতে দুর্ভোগে পড়েছেন মহাসড়কে চলাচলকারী যাত্রীরা।

সরকারের পদত্যাগের এক দফা দাবি আদায়ের মহাসমাবেশকে কেন্দ্র করে ভোর থেকেই নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের ঢল নেমেছে।

শেয়ার