Top

রুশ হীরা বাণিজ্য নিষেধাজ্ঞার তারিখ ঘোষণা ইইউর

২০ ডিসেম্বর, ২০২৩ ৯:৩৯ পূর্বাহ্ণ
রুশ হীরা বাণিজ্য নিষেধাজ্ঞার তারিখ ঘোষণা ইইউর

রাশিয়া-ইউক্রেন চলমান যুদ্ধকে কেন্দ্র করে প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে রাশিয়ান হীরা বাণিজ্যে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপিয়ান কাউন্সিল (ইসি)। নতুন বছরের প্রথম দিন অর্থাৎ ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে রাশিয়া হীরা আমদানি, পুনঃরফতানি বা লেনদেনে এ নিষেধাজ্ঞা কার্যকর করা হবে। ইউক্রেনে যুদ্ধ চালিয়ে যাওয়ায় রাশিয়ার আর্থিক সক্ষমতা কমিয়ে আনতে নতুন করে নেয়া পদক্ষেপের অংশ হিসেবে এ নিষেধাজ্ঞা জারি করেছে ইসি। খবর আরটি।

এ ব্যাপারে জানা গেছে, মস্কোর বিরুদ্ধে ইউরোপীয় জোটের ১২তম প্যাকেজ নিষেধাজ্ঞার অংশ এটি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইসি জানিয়েছে, ‌নিষেধাজ্ঞাটি রাশিয়ায় উৎপন্ন হীরা, রাশিয়া থেকে রফতানি করা হীরা এবং তৃতীয় দেশে প্রক্রিয়া করা রাশিয়ান হীরা ও গয়নার ক্ষেত্রে প্রযোজ্য হবে। প্রাকৃতিক হীরার পাশাপাশি কারখানায় তৈরি সিনথেটিক হীরাও এ নিষেধাজ্ঞার আওতায় থাকবে। তবে তৃতীয় দেশে কাটা অথবা পলিশ করা রাশিয়ান হীরা বা হীরার গয়না আমদানি-রফতানি নিষেধাজ্ঞা পর্যায়ক্রমে ২০২৪ সালের ১ মার্চ থেকে ১ সেপ্টেম্বরের মধ্যে কার্যকর করা হবে।

বিজ্ঞপ্তিতে ইসি বলছে, জি৭ জোটের প্রচেষ্টার অংশ হিসেবে রাশিয়াকে গুরুত্বপূর্ণ রাজস্ব উৎস থেকে বঞ্চিত করতে আন্তর্জাতিকভাবে হীরা নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

এর আগে বেলজিয়াম পশ্চিমা মিত্রদের রাশিয়ান হীরা নিষিদ্ধ করার প্রচেষ্টা বন্ধ করে দিয়েছিল। দেশটি সতর্ক বার্তায় বলেছিল, বিশ্বের ৯০ শতাংশ হীরাই বেলজিয়ামের এন্টওয়ার্প শহর ঘুরে ব্যবহারকারীদের হাতে পৌঁছায়। সেখানকার ১০ হাজারের বেশি মানুষের জীবিকা ধাতুটির বাণিজ্যের ওপর নির্ভরশীল।

এনজে

শেয়ার