Top

ইসরায়েলের ইলাত বন্দরে হুত্থিদের ড্রোন হামলা

২৭ ডিসেম্বর, ২০২৩ ১০:২৪ পূর্বাহ্ণ
ইসরায়েলের ইলাত বন্দরে হুত্থিদের ড্রোন হামলা

ইসরায়েল-হামাস চলমান যুদ্ধের মধ্যে ইসরায়েলকে লক্ষ্য করে ড্রোন হামলা চালাচ্ছেইয়েমেনের হুথি বিদ্রোহীরা। ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় লোহিত সাগরের তীরবর্তী শহর ইলাতে ড্রোন দিয়ে এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইরান-সমর্থিত ইয়েমেনের এই বিদ্রোহীগোষ্ঠীটি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

এ বিষয়ে মঙ্গলবার হুথি সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বলেন, তারা ইলাত এবং অধিকৃত ফিলিস্তিনের অন্যান্য অঞ্চলে ড্রোন হামলা চালিয়েছে। তিনি বলেন, তিনটি সতর্কতা কল প্রত্যাখ্যান করার পরে তারা লোহিত সাগরে একটি এমএসসি ইউনাইটেড জাহাজেও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল। অবশ্য মঙ্গলবার হুথিদের হামলার শিকার হলেও জাহাজটির ক্রুরা নিরাপদে আছেন।

হামলার শিকার এমএসসি ইউনাইটেড ৮ সৌদি আরবের কিং আবদুল্লাহ বন্দর থেকে পাকিস্তানের করাচিতে যাচ্ছিল বলে নিশ্চিত করেছে এমএসসি মেডিটেরানিয়ান। শিপিং কোম্পানিটি বলেছে, তারা এই হামলার ঘটনাটি মূল্যায়ন করছে এবং লোহিত সাগরে মোতায়েন থাকা মার্কিন নেতৃত্বাধীন নৌ জোটকে ঘটনাটি জানিয়েছে।

হুথিরা বলছে, গাজায় চলমান যুদ্ধের অবসান ঘটাতে হামলা চালাচ্ছে তারা। অক্টোবর মাসের শেষের দিকেও ইসরায়েলের ইলাত শহরে ড্রোন হামলা চালিয়েছিল হুথি বিদ্রোহীগোষ্ঠী। গাজা যুদ্ধের প্রতিশোধে ইসরায়েলে ওই ড্রোন হামলা চালানো হয় বলেও সেসময় দাবি করে তারা।

এনজে

শেয়ার