Top

ভূমধ্যসাগরে পৃথক অভিযানে ১১৯ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

২৮ ডিসেম্বর, ২০২৩ ৪:১০ অপরাহ্ণ
ভূমধ্যসাগরে পৃথক অভিযানে ১১৯ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

বেসরকারি উদ্ধারকারী জাহাজ সি-ওয়াচ ফাইভ ভূমধ্যসাগরে দুটি পৃথক অভিযানে বিপদসংকুল অবস্থায় থাকা ১১৯ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে। সাগর থেকে অভিবাসনপ্রত্যাশীদের নিরাপদে উদ্ধার করে জাহাজে তোলার পর তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। এদের মধ্যে ৩২ জন শিশুও রয়েছে। সবচেয়ে কনিষ্ঠ শিশুটির বয়স মাত্র তিন বছর।

জাহাজটিকে দূরের বন্দর মেরিনা দ্য ক্যারারায় নোঙ্গরের নির্দেশ দিয়েছে ইতালি। ২৪ ডিসেম্বর সন্ধ্যায় শুরু হয় প্রথম উদ্ধার অভিযান। ভূমধ্যসাগরে লিবিয়ার আন্তর্জাতিক জলসীমায় একটি রাবারের নৌকা থেকে ৫৫ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়।

অভিযানটি শেষ হতে না হতেই, সমুদ্রে বিপদগ্রস্ত একটি নৌকা সম্পর্কে কল আসে সি-ওয়াচ ফাইভের কাছে। ইতালির মেরিটাইম রেসকিউ কো-অর্ডিনেশন সেন্টারের (এমআরসিসি) নির্দেশনা অনুযায়ী ঘটনাস্থলের দিকে ছুটে যায় উদ্ধারকারী জাহাজ সি-ওয়াচ ফাইভ।

দ্বিতীয় অভিযানে ৬৪ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়। সবমিলিয়ে জাহাজটিতে ১১৯ জন অভিবাসনপ্রত্যাশী রয়েছেন। তাদের অনেকেই ক্লান্তি, পানিশূন্যতা এবং নৌকার তেল আর সমুদ্রের পানি মিশে রাসায়নিক প্রদাহে ভুগছেন।

উদ্ধার অভিযান শেষে জাহাজটি ভেড়ার জন্য এক হাজার ১৫০ কিলোমিটার দূরের মারিনা দ্য ক্যারারা বন্দর বরাদ্দ করেছে ইতালি। এই মুহূর্তে ভূমধ্যসাগরের ওই অংশে একমাত্র উদ্ধারকারী জাহাজ হিসেবে কাজ করছে সি-ওয়াচ ফাইভ। সি-ওয়াচের মুখপাত্র অলিভার কুলিকভস্কি বলেন, বর্তমানে এই এলাকায় আমরাই একমাত্র উদ্ধারকারী জাহাজ এবং এক হাজার ১৫০ কিলোমিটার দূরের একটি বন্দরে আমাদের পাঠানো হচ্ছে।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস

এনজে

শেয়ার