Top

ইসরায়েলি হামলায় গাজায় ২২ হাজার ছাড়ালো নিহতের সংখ্যা

০৩ জানুয়ারি, ২০২৪ ৩:২৬ অপরাহ্ণ
ইসরায়েলি হামলায় গাজায় ২২ হাজার ছাড়ালো নিহতের সংখ্যা

অধিকৃত গাজায় অব্যাহতভাবে চলছে ইসরায়েলি বাহিনীর আগ্রাসন। প্রায় তিন মাস ধরে নিরীহ ফিলিস্তিনিদের ওপর হামলা চলছেই। গত ৭ অক্টোবরের পর থেকে এখন পর্যন্ত ইসরায়েলি হামলায় ২২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। খবর আল জাজিরার। এ বিষয়ে গাজার হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি বাহিনীর হামলায় সেখানে ২২ হাজার ১৮৫ জন নিহত হয়েছে। এছাড়া আরও কমপক্ষে ৫৭ হাজার ফিলিস্তিনি আহত হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ চালায় ইসরায়েল। গাজার এমন কোনো জায়গা নেই যেখানে ইসরায়েলি বাহিনী হামলা চালায়নি। প্রায় তিন মাস ধরে গাজার বিভিন্ন স্থানে হামলা চালিয়ে আবাসিক এলাকা, বাড়ি-ঘর, স্কুল, হাসপাতাল এমনকি মসজিদও ধ্বংস করে দিয়েছে দখলদার ইসরায়েলি সেনারা। ফিলিস্তিনিরা নিরাপদে আশ্রয় নেবে এমন কোনো জায়গা এখন আর অবশিষ্ট নেই। সম্প্রতি জাতিসংঘ জানিয়েছে, গাজার কোনো স্থানই এখন নিরাপদ নয়।

সেখানকার লাখ লাখ মানুষ এখন খোলা আকাশের নিচে দিন কাটাচ্ছে। খাবার, পানির সংকট আরও তীব্র থেকে তীব্রতর হচ্ছে। এদিকে লেবাননের রাজধানী বৈরুতে ইসরায়েলের ড্রোন হামলায় হামাসের রাজনৈতিক ব্যুরোর উপপ্রধান সালেহ আল-আরউরি নিহত হয়েছেন। এই হামলায় কমপক্ষে ছয়জন নিহত হয়েছে এবং বেশ কয়েকজন আহত হয়েছে। আল-জাজিরা জানিয়েছে, বৈরুতের দক্ষিণাঞ্চলীয় শহরতলিতে হামাসের কার্যালয় লক্ষ্য করে এই ড্রোন হামলা চালায় ইসরায়েলি বাহিনী। হামলার লক্ষ্যবিন্দুতে ছিলেন আরউরি।

এনজে

শেয়ার