Top

কাতারের মধ্যস্থতায় গাজায় পৌঁছাল ওষুধের চালান

১৮ জানুয়ারি, ২০২৪ ১২:৫১ অপরাহ্ণ
কাতারের মধ্যস্থতায় গাজায় পৌঁছাল ওষুধের চালান

ইসরায়েল-হামাস চলমান যুদ্ধের মধ্যে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ওষুধের চালান পৌঁছেছে। কাতারের মধ্যস্থতায় ইসরায়ের ও হামাস এ বিষয়ে একটি চুক্তিতে পৌঁছানোর একদিন পরই বুধবার (১৭ জানুয়ারি) অঞ্চলটিতে ওষুধের ট্রাক পৌঁছালো। কাতারের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এই খবর জানিয়েছে।

মঙ্গলবার ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের ওষুধ এবং মানবিক সহায়তা প্রদানের বিনিময়ে গাজায় ইসরায়েলি জিম্মিদের কাছে ওষুধ সরবরাহ করা বিষয়ে একটি চুক্তিতে সম্মত হয় ইসরায়েল ও হামাস। এর মধ্যস্ততা করেছিল কাতার। বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে কাতারি পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র ড. মাজেদ আল-আনসারি বলেছেন, ‘গতকাল ঘোষিত চুক্তি বাস্তবায়নে গত কয়েক ঘন্টায় গাজা উপত্যকায় বেসামরিকদের জন্য ওষুধ ও সহায়তা সামগ্রী প্রবেশ করেছে।’

তিনি আরও বলেন, ‘আঞ্চলিক ও আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে রাজনৈতিক ও মানবিক স্তরে মধ্যস্থতার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে কাতার।’ এর আগে, মন্ত্রণালয়টি জানিয়েছিল, গাজায় পাঠানোর আগে ওষুধ সামগ্রীগুলো বুধবার দোহায় এবং এরপর মিসরে যাবে। তারপর রাফাহ ক্রসিং পার হয়ে সেগুলো গাজায় পৌঁছাবে।

কাতার এবং ফ্রান্সের মধ্যস্থতায় মঙ্গলবার দু’পক্ষের প্রতিনিধিদের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। ওই চুক্তিতে হামাস শর্ত ছিল, জিম্মিদের দেওয়া ওষুধের প্রতি বাক্সের বিনিময়ে গাজার ফিলিস্তিনিদেরকে অবশ্যই এক হাজার বাক্স করে ওষুধ দিতে হবে।

এনজে

শেয়ার