Top

দূষণের শীর্ষে ঢাকা, বাতাস খুব অস্বাস্থ্যকর

২৯ জানুয়ারি, ২০২৪ ১০:৪২ পূর্বাহ্ণ
দূষণের শীর্ষে ঢাকা, বাতাস খুব অস্বাস্থ্যকর

নিয়মিতই খুব অস্বাস্থ্যকর থাকছে ঢাকার বাতাস। বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ রাজধানী ঢাকার অবস্থান ১ নম্বরে দেখা গিয়েছে।

সোমবার (২৯ জানুয়ারি)সকাল সাড়ে ৯টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিলো ২৬৮, যা বাতাসের মানকে খুব অস্বাস্থ্যকর বলে নির্দেশ করে।

একই সময়ে একই স্কোর নিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে আছে ঘানার শহর আক্রা। এ শহরের বাতাসও আজ যা খুব অস্বাস্থ্যকর। ২৫০ স্কোর নিয়ে তালিকায় তৃতীয় স্থানে আছে ভারতের কোলকাতা।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। বাতাসের মান প্রতিনিয়ত পরিবর্তন হতে থাকে। সে অনুযায়ী আইকিউ এয়ারের সূচক আপডেট হতে থাকে।

১৫১-২০০ এর মধ্যে একিউআই স্কোরকে অস্বাস্থ্যকর বলে মনে করা হয়। এছাড়া, ২০১-৩০০ একিউআই স্কোরকে খুব অস্বাস্থ্যকর ও ৩০১-৪০০ একিউআই স্কোরকে ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো-বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এই শহরের বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় ও বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

বিএইচ

শেয়ার