Top
সর্বশেষ

ইরানের সঙ্গে সরাসরি যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র

৩০ জানুয়ারি, ২০২৪ ২:৩৭ অপরাহ্ণ
ইরানের সঙ্গে সরাসরি যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র

ইসরায়েল-হামাস চলমান সংঘাতের মধ্যে জর্ডানে একটি মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় তিন সৈন্য প্রাণ হারিয়েছেন। এর পেছনে ইরানের হাত রয়েছে দাবি করলেও এখনই দেশটির সঙ্গে সরাসরি যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবি এ কথা জানিয়েছেন।

এ ব্যাপারে তিনি সাংবাদিকদের বলেছেন, ইরানকে কীভাবে জবাব দেওয়া হবে তা জো বাইডেন নিজেই ঠিক করবেন। কীভাবে এ কাজ করা হবে তা সম্পূর্ণ প্রেসিডেন্টের হাতে। তবে এই মুহূর্তে নতুন করে কোনো যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র।

ইরানও যুদ্ধে যেতে চাইছে না বলে বিশ্বাস করে বাইডেন প্রশাসন। পেন্টাগনের মুখপাত্র সাবরিনা সিং জানিয়েছেন, যুক্তরাষ্ট্র সরাসরি যুদ্ধে না গেলেও তেহরানকে যোগ্য জবাব দেওয়া হবে এবং সেটিও অতি দ্রুত দেওয়া হবে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ঘোষণা দিয়েছেন, জর্ডানে প্রাণঘাতী ড্রোন হামলার পরে যুক্তরাষ্ট্র তার সৈন্যদের রক্ষা করতে প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ নেবে।

গত রোববারের ওই হামলায় যুক্তরাষ্ট্রের তিন সৈন্য নিহত এবং আরও ৪০ জনের বেশি আহত হন। গত ৭ অক্টোবর ইসরায়েল-হামাস সংঘাত শুরুর পর থেকে মধ্যপ্রাচ্য অঞ্চলে মার্কিন বাহিনীর ওপর এটিই প্রথম প্রাণঘাতী হামলার ঘটনা।

পেন্টাগনে ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গের সঙ্গে বৈঠকের শুরুতে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, প্রেসিডেন্ট এবং আমি মার্কিন বাহিনীর ওপর হামলা সহ্য করবো না। আমরা আমাদের সৈন্যদের রক্ষায় প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ নেবো।

এ প্রসঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, আমরা প্রতিক্রিয়া জানাবো। সেই প্রতিক্রিয়া বহু-স্তরের হতে পারে। এটি পর্যায়ক্রমে আসতে পারে এবং সময়ের সঙ্গে সঙ্গে স্থায়ীও হতে পারে।

সূত্র: সিএনবিসি, ডয়েচে ভেলে

এনজে

শেয়ার