Top
সর্বশেষ

ইউক্রেনকে ইইউ’র পাঁচ হাজার কোটি ইউরো সহায়তা অনুমোদন

০১ ফেব্রুয়ারি, ২০২৪ ৬:১৭ অপরাহ্ণ
ইউক্রেনকে ইইউ’র পাঁচ হাজার কোটি ইউরো সহায়তা অনুমোদন

রাশিয়া-ইউক্রেন চলমান যুদ্ধের মধ্যে ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল বৃহস্পতিবার বলেছেন, জোটের শীর্ষ সম্মেলনে ২৭ ইউরোপীয় নেতা ইউক্রেনের জন্য পাঁচ হাজার কোটি ইউরোর সহায়তা প্যাকেজে সম্মত হয়েছেন।

সম্মেলনের সভাপতিত্বকারী মিশেল এক্সে লিখেছেন, ‘আমাদের একটি চুক্তি হয়েছে।’ যে চুক্তিটি ‘ইউক্রেনের জন্য অবিচল, দীর্ঘমেয়াদি, অনুমানযোগ্য তহবিলকে আটকে রেখেছিল’। আশঙ্কা ছিল, হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান এই সহায়তা প্যাকেজটি আটকে দেবেন, যেমনটি তিনি ইতিমধ্যে গত ডিসেম্বরে একটি ইউরোপীয় শীর্ষ সম্মেলনে করেছিলেন।

অরবান বলেছিলেন, তিনি ইউক্রেনের প্রতি ইইউ নীতি পুনর্বিবেচনা করতে বাধ্য করতে চান। পাশাপাশি তিনি পরবর্তী চার বছরের জন্য ইউক্রেনকে অর্থায়ন করার প্রতিশ্রুতি নিয়ে প্রশ্ন তোলেন। কূটনৈতিক সূত্র রয়টার্সকে জানিয়েছে, নতুন চুক্তিতে প্যাকেজের বার্ষিক আলোচনা এবং ‘যদি প্রয়োজন হয়’ দুই বছরের মধ্যে এটি পর্যালোচনা করার বিকল্প অন্তর্ভুক্ত রয়েছে।

এদিন শীর্ষ সম্মেলন শুরু হওয়ার দুই ঘণ্টারও কম সময়ের মধ্যে চুক্তির খবর ঘোষণা করা হয়। অনেক পর্যবেক্ষক অরবান এবং অন্যান্য ইইউ নেতাদের মধ্যে মতানৈক্যের গভীরতার কারণে আলোচনা আরো দীর্ঘতর হওয়ার আশঙ্কা করেছিলেন।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লায়েন এক্সে বলেছেন, এটি ‘ইউরোপের জন্য একটি ভালো দিন’।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি ইইউ জোটের ২৭ নেতাই এ সিদ্ধান্ত নিয়েছেন উল্লেখ করে বলেছেন, তিনি ইইউ নেতাদের কাছে ‘কৃতজ্ঞ।’ প্যাকেজটি ইউক্রেনের ‘দীর্ঘমেয়াদি অর্থনৈতিক ও আর্থিক স্থিতিশীলতাকে শক্তিশালী করবে’ বলেও জানিয়েছেন তিনি।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, ইউরোপ তার নিজস্ব নিরাপত্তায় বিনিয়োগ করছে। তিনি জোর দিয়ে বলেছেন, ইউক্রেন রাশিয়াকে প্রতিহত করছে সবার জন্য, শক্তির মাধ্যমে বিশ্বব্যবস্থাকে চ্যালেঞ্জ করা ভ্লাদিমির পুতিনের প্রচেষ্টাকে বাধা দিচ্ছে।

সূত্র : বিবিসি

এনজে

শেয়ার