Top
সর্বশেষ

মিয়ানমারের পুরো সীমান্তে বেড়া নির্মাণের সিদ্ধান্ত ভারতের

০৭ ফেব্রুয়ারি, ২০২৪ ২:৫৭ অপরাহ্ণ
মিয়ানমারের পুরো সীমান্তে বেড়া নির্মাণের সিদ্ধান্ত ভারতের

মিয়ানমারের সঙ্গে পুরো সীমান্তে বেড়া নির্মাণ করা হবে বলেছেন, ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন, ভারতের সঙ্গে মিয়ানমারের আছে এক হাজার ৬৪৩ কিলোমিটার সীমান্ত। এর পুরোটাতেই বেড়া নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। মঙ্গলবার এক্সে দেওয়া এক পোস্টে তিনি এ কথা বলেছেন। শিগগিরই কাজ শুরু হবে বলেও তিনি জানিয়েছেন। খবর দ্য হিন্দুর।

এ সময় অমিত শাহ বলেন, সীমান্তকে অনতিক্রম্য করতে প্রতিশ্রুতিবদ্ধ মোদি সরকার। ফলে সীমান্তে টহল ও নজরদারি উন্নত হবে। পুরো সীমান্তের মধ্যে মনিপুরের মোরেহ এলাকায় ১০ কিলোমিটারে সীমান্ত বেড়া আছে। হাইব্রিড সার্ভিলেন্স সিস্টেম ব্যবহার করে একটি বেড়া নির্মাণের দুটি পাইলট প্রকল্প চলমান। অরুণাচল ও মনিপুরে এক কিলোমিটার করে বেড়া নির্মাণ করা হবে এ প্রক্রিয়ায়। উপরন্তু মনিপুরে ২০ কিলোমিটার সীমান্তে বেড়া নির্মাণ অনুমোদন দেওয়া হয়েছে।

এর আগে অমিত শাহ আসামে গত ২০ জানুয়ারি একই রকম ঘোষণা দিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন আসামের সঙ্গে ভারতের ফ্রি মুভমেন্ট রেজিম (এফএমজি) চুক্তি বিবেচনা করছে সরকার। শিগরগির ভারতে অবাধে চলাচল বন্ধ করবে। নয়াদিল্লিতে কয়েক দিন আগে মনিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের সঙ্গে সাক্ষাতের পর এমন ঘোষণা দিয়েছেন অমিত শাহ। ওই মিটিংয়ের পর বীরেন সিং বলেছেন, মনিপুরের স্বার্থে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

এনজে

শেয়ার