Top

১৭ বছর ধরে বেতন নেই শিক্ষকদের

১২ ফেব্রুয়ারি, ২০২৪ ৬:৪৩ অপরাহ্ণ
১৭ বছর ধরে বেতন নেই শিক্ষকদের
পাবনা প্রতিনিধি :

পাবনার ঈশ্বরদী উপজেলার পৌর শহরে ঈশ্বরদী হাউজিং এস্টেট বে-সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ১০ জন শিক্ষার্থী নিয়ে বিনা বেতনে ১৭ বছর ধরে শিক্ষকতা করছেন চার জন শিক্ষিকা।

দূর থেকে দেখলে স্কুলের ভবনটিকে পরিত্যাক্ত বলে ভুল করবেন যে কেউ। কেননা ভবনটিতে জানালায় কাঠের চৌকাঠ লাগানো থাকলেও অস্তিত্ব নেই পাল্লা এবং রড দিয়ে তৈরী গ্রিলের। দেয়ালের খসে পড়া পলেস্তালা বেয়ে শ্রেণী কক্ষে ঢুকেছে লতাপাতা। ঝড়ের কবলে পড়া টিনশেড ভবনটির বারান্দার একাংশ রয়েছে উন্মুক্ত। যেখান দিয়ে যে কেউ প্রবেশ করতে পারে বিদ্যালয়ে।

বিশুদ্ধ খাবার পানির টিউবওয়েলটিও ব্যবহারের অনুপোযোগী পরে রয়েছে। সীমানা প্রাচীর না থাকায় শিক্ষার্থীদের ব্যবহারের একটি মাত্র শৌচাগারটি হয়েছে সার্বজনীন। এরই মধ্যে শিশু শ্রেণীতে ৪, প্রথম শ্রেনীতে ৩ এবং দ্বিতীয় শ্রেনীতে মোট ৩ জনসহ মোট ১০ জন শিক্ষার্থী নিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে ঈশ্বরদী পৌর শহরের প্রাণকেন্দ্রের একটি বে-সরকারী প্রাথমিক বিদ্যালয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ঈশ্বরদী পৌরসভার ৭নং ওয়ার্ডের অর্ন্তঃগত সবচেয়ে ঘন বসতিপূর্ণ এলাকা ঈশ্বরদী আমবাগান পুলিশ ফাঁড়ি সংলগ্ন বিদ্যালয়টিতে ১৭ বছর ধরে বিনা বেতনে শিক্ষকতা করছেন ৪ জন শিক্ষিকা। ১৯৯৫ সালে নির্মিত হয়েছে ঈশ্বরদী হাউজিং এস্টেট বে-সরকারী প্রাথমিক বিদ্যালয় । বিদ্যালয়টিতে শ্রেণী কক্ষে শিক্ষার্থীদের বসার জন্য নেই কোন ব্রেঞ্চ, শিক্ষকদের জন্য নেই চেয়ার ও টেবিল। বৈদ্যুতিক তারের সামান্য অংশ ঘরের আড়ার সাথে ঝুলন্ত থাকলেও অস্তিত্ব নেই বৈদ্যতিক পাখা আর লাইটের। মূল ভবনের বারান্দার টিনের একাংশ উধাও হয়ে গেছে। বিদ্যালয়ের পরিচয় পত্র বহনকারী সাইন বোর্ডটিও পরে আছে মুখ থুবড়ে। তারই মধ্যে একটি শ্রেণী কক্ষে দুটি ব্রেঞ্চে বসেই পাঠদান করছেন শিক্ষিকারা। শিক্ষার্থী সংখ্যা অতি নগন্য হওয়ায় এভাবেই চলে এখানকার পাঠ দান জানালেন শিক্ষার্থীরা।

প্রাথমিক শিক্ষার যৌবন কালে এই বিদ্যালয়ের এমন বেহাল অবস্থার কথা জানতে চাইলে অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শামসুন্নাহার বলেন, ঘন বসতিপূর্ণ এলাকা হলেও এই এলাকার জনগণের শিক্ষার প্রতি চাহিদা তুলনামূলক ভাবে কম। তাছাড়া বস্তি এলাকা হওয়ায় প্রতিনিয়ত নতুন মানুষের আনাগোনা হওয়ার কারণে এখানে চোরের উৎপাত সর্বোচ্চ। করোনার সময় বিদ্যালয় বন্ধ থাকার কারণে ভবনের ভেন্টিলেটর ভেঙ্গে সেদিক দিয়ে প্রবেশ করে শ্রেণী কক্ষের ফ্যান, লাইট, বৈদ্যতিক তারসহ ছোট খাটো প্রায়োজনীয় আসবাব পত্র নিয়ে গেছে চোরের দল। এরা রিফুজী হওয়ায় এদের বিরুদ্ধে জোর করে কিছু বলতেও ভয় পান স্থানীয়রা। তাদের অত্যাচারেই প্রতিষ্ঠিত এই বিদ্যালয়টি আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। তবে সরকারী ভাবে সাহায্য সহযোগীতা পেলে আবারো উজ্জাীবীত হয়ে উঠতে পারে বিদ্যালয়টি।

তিনি আরও বলেন, আমরা প্রায় ১৭ বছর বিনা পারিশ্রমিকে নানা কষ্ট সহ্য করে এখানে শিক্ষকতা করছি একটি আশায় । সরকার আমাদের এই প্রতিষ্ঠানটি তাদের তালিকা ভুক্ত করলে আমাদের এই পরিশ্রমের মর্যাদা আমরা পাব।

এসব বিষয়ে জানতে চাইলে ঈশ্বরদী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে সরকার আপাতত ভাবছেন না। কেননা সরকার ইতোমধ্যে আর কোন বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানকে সরকারী অনুমোদন দেবেন না মর্মে পত্র প্রেরণ করেছেন। তবে তারা সরকারী পাঠ্য পুস্তুক পাবেন।

শেয়ার