Top
সর্বশেষ

এমডব্লিউএমের সঙ্গে জোট করে সরকার গঠন করবে ইমরানের পিটিআই

১৩ ফেব্রুয়ারি, ২০২৪ ৯:১০ অপরাহ্ণ
এমডব্লিউএমের সঙ্গে জোট করে সরকার গঠন করবে ইমরানের পিটিআই

পাকিস্তানের জাতীয় ও পাঞ্জাব প্রাদেশিক পরিষদে সরকার গঠনের লক্ষ্যে মজলিস-ই-ওয়াহদাত-মুসলিমিনের (এমডব্লিউএম) সঙ্গে জোট করবে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক–ই–ইনসাফ (পিটিআই)। খবর জিও নিউজ।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) রাজধানী ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে দলটির মুখপাত্র রউফ হাসান এ তথ্য জানান।

রউফ হাসান বলেন, সরকার গঠনে পাকিস্তান মুসলিম লিগ–নওয়াজ (পিএমএল–এন), পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও মুত্তাহিদা কওমি মুভমেন্ট–পাকিস্তানের (এমকিউএম–পি) সঙ্গে জোট করতে নিষেধ করেছেন পিটিআইয়ের প্রতিষ্ঠাতা ইমরান খান।

পিটিআইয়ের এই মুখপাত্র বলেন, কেন্দ্র ও পাঞ্জাব প্রাদেশিক পরিষদে সরকার গঠনে এমডব্লিউএমের সঙ্গে জোট করার নির্দেশনা দিয়েছেন কারাবন্দী ইমরান। আর খাইবার পাখতুনখাওয়ায় জামায়াত–ই–ইসলামির সঙ্গে জোট করতে বলেছেন তিনি।

নির্বাচনে যারা বিজয়ী হয়েছেন তাদের সরকার গঠন করা উচিত মন্তব্য করে রউফ হাসান বলেন, গণতান্ত্রিক মূল্যবোধ অটুট রাখতে পিটিআই যে সংগ্রাম করছে, তা চালিয়ে যেতে পিএমএল–এন, পিপিপি ও এমকিউএম–পি বাদে সব দলের সঙ্গে কাজ করার নির্দেশনা দিয়েছেন ইমরান।

উল্লেখ্য, বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ২৬৫ আসনে। সরকার গঠনের জন্য প্রয়োজন ছিল ১৩৪ আসনের। কিন্তু কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি।

দেশটির নির্বাচন কমিশনের ফলাফল অনুযায়ী, স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ১০২ আসন, যাদের মধ্যে অধিকাংশ (৯২ আসন) দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত। আরেক সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল-এন) পেয়েছে ৭৩ আসন এবং বিলাওয়াল ভুট্টো জারদারির দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৫৪ আসন।

এম জি

শেয়ার