Top

বাজার নিয়ন্ত্রণকারী সিন্ডিকেটরাই সরকারকে নিয়ন্ত্রণ করছে: রিজভী

২৪ ফেব্রুয়ারি, ২০২৪ ৪:২১ অপরাহ্ণ
বাজার নিয়ন্ত্রণকারী সিন্ডিকেটরাই সরকারকে নিয়ন্ত্রণ করছে: রিজভী

বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুর কবির রিজভী বলেছেন, সরকার বাজার নিয়ন্ত্রণের লোক দেখানো হাঁকডাক দিলেও বাজার নিয়ন্ত্রণ করতে পারছে না। উল্টো বাজার নিয়ন্ত্রণকারী সিন্ডিকেটের লোকজন এখন সরকারকে নিয়ন্ত্রণ করছে।

আজ শনিবার রাজধানীর নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলন এসব কথা বলেন তিনি।

রিজভী বলেন, প্রতিটি নিত্যপণ্যের দাম প্রতিদিন যে হারে বৃদ্ধি পাচ্ছে, তাতে নিম্ন আয়ের মানুষ শুধু নয়, মধ্যবিত্তরাও চরমভাবে অসহায় হয়ে পড়েছে। চাল, ডাল, তেল, পেঁয়াজ, চিনি, আদা, রসুনসহ কোনো পণ্য চাহিদামতো কিনতে পারছে না মানুষ। অথচ সরকার উদ্ভট সব কথাবার্তা বলে জনগণকে বিভ্রান্ত করছে।

তিনি বলেন, সম্পূর্ণভাবে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যর্থ সরকার এখন দামের ঊর্ধ্বগতির দায় চাপাচ্ছে বিএনপির ওপর।

রিজভী বলেন, সরকারের নিজেদের ব্যর্থতা, লুটপাট ও অপকর্মের দায় নির্লজ্জের মতো বিএনপির ঘাড়ে চাপিয়ে দেওয়ার অভ্যাস পুরনো। তাদের এই বৈশিষ্ট্য পাড়া-মহল্লার বখাটেদের মতো। বিএনপি ক্ষমতার বাইরে দীর্ঘ বছর। দলের শীর্ষ নেতৃবৃন্দসহ হাজার হাজার নেতাকর্মী কারাগারে বন্দি। তারপরও বিএনপি নাকি দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করেছে!

তিনি বলেন, আওয়ামী লীগের লুটেরা সিন্ডিকেট রাজনৈতিক ও প্রশাসনিক ছত্রছায়ায় এখন বাজারের ওপর নিরঙ্কুশ নিয়ন্ত্রণ ও কর্তৃত্ব প্রতিষ্ঠা করেছে। প্রতিদিন মানুষের পকেট থেকে এরা শত শত কোটি বাড়তি টাকা হাতিয়ে নিচ্ছে। মানুষের এখন জান বাঁচানো দায়। ডামি সরকার লোক দেখানো হাঁকডাক দিলেও বাজার নিয়ন্ত্রণ করতে পারেনি।

বিএনপি’র এই নেতা বলেন, সরকার দেশকে পার্শ্ববর্তী দেশের ওপর নির্ভরশীল করার চক্রান্ত শুরু করেছে। ভারত থেকে আমদানি করা প্রায় সব পণ্যের গুণগত মান কম। তাদের ওখানে চাঁদাবাজি নেই বলে দাম কম, অথচ আমাদের এখানে চাঁদাবাজির কারণে দেশীয় পণ্যের দাম বাড়ছে। সিন্ডিকেটের কারণে বাংলাদেশি এসব কৃষিপণ্যের দাম বেশি পড়ে। যদিও কৃষক ঠিক মতো দাম পান না। এভাবে চলতে থাকলে কৃষক কৃষিপণ্য উৎপাদনে উৎসাহ হারিয়ে ফেলবে। আর এই সুযোগে বাংলাদেশের ওপর পার্শ্ববর্তী দেশের কর্তৃত্ব আরও বৃদ্ধি পাবে।

রিজভী বলেন, রমজান মাস আসছে। অথচ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য জনগণের ক্রয় ক্ষমতার বাইরে। বাণিজ্য প্রতিমন্ত্রী নিজেই স্বীকার করেছেন, সরকারি পদক্ষেপ অস্বাভাবিক দাম নিয়ন্ত্রণে কোনো কাজে আসছে না।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক ড. মামুন, অধ্যাপক ড. সাহিদা রফিক, সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, সহ দফতর সম্পাদক মুনির হোসেন, নির্বাহী কমিটির সদস্য তারিকুল আলম তেনজিং, অধ্যাপক আমিনুল ইসলাম, অধ্যাপক ইমতিয়াজ বকুল ও মৌলভীবাজার জেলা বিএনপির সহ-সভাপতি অধ্যাপক আবেদ রাজা।

বিএইচ

শেয়ার