Top

আইসিসির র‌্যাংকিংয়ে তিন ফরম্যাটেই শীর্ষে ভারত

১০ মার্চ, ২০২৪ ১১:০৫ পূর্বাহ্ণ
আইসিসির র‌্যাংকিংয়ে তিন ফরম্যাটেই শীর্ষে ভারত

আইসিসির নতুন র‌্যাংকিংয়ে তিন ফরম্যাটেই শীর্ষস্থানে উঠে গেছে ভারত। সংস্থাটির র‌্যাংকিংয়ে পূর্বে থেকেই ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে শীর্ষস্থানে ছিল ভারত। এবার অস্ট্রেলিয়াকে সরিয়ে নতুন র‌্যাংকিংয়ে টেস্টেও সবার উপরে ভারতীয়রা।

ফেব্রুয়ারি-মার্চে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ইংল্যান্ডকে ৪-১ ব্যবধানে হারিয়েছে ভারত। সর্বশেষ ৭ মার্চ থেকে শুরু হওয়া সিরিজের ফাইনাল টেস্ট ধর্মশালায় ইংলিশদের ইনিংস ব্যবধানে হারায় রোহিতরা। এতে অস্ট্রেলিয়া থেকে ৫ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে উঠে গেছে ভারত।

বর্তমান র‌্যাংকিংয়ে ভারতের রেটিং পয়েন্ট ১২২ এবং দ্বিতীয়স্থানে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ১১৭। এবং ১১১ পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ে তৃতীয়স্থানে আছে ইংল্যান্ড। এরপরই ১০১ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আছে নিউজিল্যান্ড।

তবে ভারতের শীর্ষস্থান নড়চড় হতে পারে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যকার ক্রাইস্টচার্চ টেস্ট শেষ হলে। এক্ষেত্রে অস্ট্রেলিয়া জিতে গেলে হয়তো নিজেদের জায়গা পুনরায় ফিরে পাবে প্যাট কামিন্সের দল। নিউজিল্যান্ডের ২৭৯ রানের লক্ষ্যে ব্যাট করছে অসিরা।

এছাড়া ওয়ানডে ও টি-টোয়েন্টি র‌্যাংকিংয়েও ভারত সবার উপরে। ওয়ানডে ভারতের রেটিং পয়েন্ট ১২১। তাদের থেকে ৩ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয়স্থানে আছে অস্ট্রেলিয়া।

আর টি-টোয়েন্টিতে ভারতীয়দের থলিতে জমা আছে ২৬৬ পয়েন্ট। ১০ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয়স্থানে রয়েছে ইংল্যান্ড।

বিএইচ

শেয়ার